kalerkantho


ভালোবাসা কারে কয়

ভালোবাসার সংজ্ঞা একেকজনের কাছে একেক রকম। তাহসান খান, বিদ্যা সিনহা মিম, মেহজাবিন চৌধুরী, সিয়াম আহমেদ, জোভান ও সাবিলা নূর—ভালোবাসা দিবসে প্রচারিতব্য নাটকের ছয় অভিনয়শিল্পী বলেছেন ভালোবাসার কথা, দিবসের কথা। লিখেছেন ইসমাত মুমু

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভালোবাসা কারে কয়

‘তোমার পিছু পিছু’ নাটকে তাহসান ও মিম

ভালোবাসা দিবসের চেয়ে ভালোবাসা শব্দটির মূল্য অনেক বেশি

তাহসান রহমান খান

ভালোবাসা শব্দটির সঙ্গে মায়া জড়িয়ে থাকে। শব্দটার প্রতি শ্রদ্ধা থাকতে হয়।

সব মানুষের জীবনে প্রেম আসে, ভালোবাসা আসে। আমি ভালোবাসার যথাযথ মূল্যায়নের চেষ্টা করি। ভালোবাসা দিবসের চেয়ে ভালোবাসা শব্দটির মূল্য অনেক বেশি। বিশেষ দিনভেদে ভালোবাসা বেশি দেখাতে হবে, আমার তা মনে হয় না। তবু কিছু মানুষ ভালোবাসার বিশেষ দিন পালন করেন। তাঁদের প্রতিও আমার শ্রদ্ধা আছে। ভালোবাসায় শ্রদ্ধা, আকর্ষণ, বন্ধুত্ব থাকতে হবে। দিনে দিনে ভালোবাসা প্রকাশের ভঙ্গি বদলে যাচ্ছে। আমরা কঠিন হয়ে যাচ্ছি। কবিতা পড়া কমে যাচ্ছে। ‘ইমো’র যুগে কবিতার লাইন বিনিময় কমে যাচ্ছে। তবু ভালোবাসা তো চলবেই। ভালোবাসা বলার বিষয় নয়, এটা অনুভবের বিষয়।

 

ভালোবাসি ভালোবাসতে

বিদ্যা সিনহা মিম

ভালোবাসা দিবস আমাদের মনে করিয়ে দেয়, ভালোবাসা ছাড়া পৃথিবী অচল। ভালোবাসা আছে বলেই এই দিবস। ভালোবাসি ভালোবাসতে, ভালোবাসা পেতে। ভক্তদের ভালোবাসা সারাক্ষণই ঘিরে থাকে আমাকে। তাদের এই ভালোবাসা আমার কাছে ভীষণ সম্মানের। করপোরেট বাণিজ্যের কল্যাণে কপোত-কপোতীর দখলে চলে গেছে এই দিবস। তরুণ-তরুণীরা এই দিবসে নতুন রঙে সাজে, মন্দ কী!

আমি ভালোবাসার কাঙাল, ভালোবাসা ছাড়া আমার চলেই না। বন্ধু বা ভালোবাসার মানুষ নির্বাচনে আমি বাহ্যিক গঠনের চেয়ে মানসিক সৌন্দর্যকে প্রাধান্য দিই।

 

ভালোবাসলে নিঃস্বার্থ হতে হয়

মেহজাবিন চৌধুরী

ভালোবাসার ব্যাখ্যা দেওয়া কঠিন। আমার কাছে ভালোবাসা অনেক পবিত্র একটা বিষয়। স্বাধীনতার মতো, অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। প্রেমিক, ভাই কিংবা বন্ধু—যাকেই ভালোবাসুন না কেন, পরস্পরের মধ্যে ভালো বন্ধুত্ব থাকতে হবে। ভালোবাসলে নিঃস্বার্থ হতে হয় আর বন্ধুত্বে স্বার্থ থাকতে নেই।

 

যত ভালোবাসা সব মাকে ঘিরেই

ফারহান আহমেদ জোভান

ভালোবাসা শুধু বিশেষ একটি দিনের ব্যাপার নয়। মানুষের প্রতি মানুষের ভালোবাসা থাকবে সব সময় সবখানে। ভালোবাসা মানেই প্রেমিক-প্রেমিকার ভালোবাসা, এটা মানতে রাজি নই। আমার সবচেয়ে ভালো বন্ধু মা। তাই আমার যত ভালোবাসা সব মাকে ঘিরেই।

ভালোবাসা দিবসে সবাই পরিবারের সঙ্গেই থাকুন। পরিবারকে সময় দিন। আমি মনে করি, পরিবারের ঊর্ধ্বে আর কিছু নেই। তবে একজন শিল্পী হিসেবে ভালোবাসা দিবসে আমি ভক্তদের সঙ্গেও সময় কাটাতে চাই।

 

ভালোবাসি বলার জন্য বিশেষ দিনের দরকার পড়ে না

সিয়াম আহমেদ

আমি ভালোবাসতে ভালোবাসি। ভালোবাসা দেখতে ভালোবাসি। যখন কারো চোখ হাজার মানুষের ভিড়ে শুধু একজনকেই খুঁজে বেড়ায়, চোখ বন্ধ করলে মনের আয়নায় কারো মুখ ভেসে ওঠে—আমার কাছে সেটাই ভালোবাসা। ভালোবাসা শব্দটার মধ্যে কী যেন একটা আছে। সত্যিকারের প্রেমিকদের কাছে ভালোবাসা দিবস শুধুই আরেকটি দিন মাত্র। কারণ ভালোবাসার জন্য বা ভালোবাসি বলার জন্য বিশেষ দিনের দরকার পড়ে না। তবে ভালোবাসা দিবসে বিশেষ মানুষের জন্য প্রেমিক-প্রেমিকার যে আগ্রহ, সেটা দেখতে আমার ভালোই লাগে।

 

ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার না

সাবিলা নূর

আমার কাছে প্রতিটা দিনই ভালোবাসার। তবে একটা বিশেষ দিনে মানুষ ফুল কেনে, উপহার দেয়, হাতে হাত রেখে চলে—দেখতে খারাপ লাগে না। এখন তো জীবন অনেক যান্ত্রিক। একটা দিন না হয় আলাদাভাবে ভালোবাসার জন্য রইল। দিনটা ভালোবাসার কথা মনে করিয়ে দিলে ক্ষতি কি! ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার না, মানুষের জন্য মানুষের ভালোবাসা থাকা উচিত।


মন্তব্য