kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


তাঁর গান কখনো পুরনো হওয়ার নয়

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ৭৫ বছর বয়সী আমেরিকান গায়ক, গীতিকবি ও লেখক রবার্ট অ্যালেন জিমারম্যান। সারা পৃথিবী যাঁকে বব ডিলান নামেই চেনে। তাঁকে নিয়ে রঙের মেলার বিশেষ আয়োজন

নকীব খান   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



তাঁর গান কখনো পুরনো হওয়ার নয়

খুব ছোটবেলা থেকেই আমি বব ডিলানের গানের ভক্ত। তিনি একাধারে গায়ক, গীতিকার ও কবি।

খুব সহজভাবে গানের সংগীতায়োজন করে থাকেন। তাঁর প্রায় প্রতিটি গানেই রয়েছে মেলোডির ছাপ, যা এই উপমহাদেশের শ্রোতাদেরও ভীষণভাবে নাড়া দেয়। আমার মনে হয় তাঁর গান কখনো পুরনো হওয়ার নয়।

আমাদের গানের মধ্যে কথা এবং মেলোডির প্রাধান্য বেশি। এই জায়গাটিতে আমরা বব ডিলানের সঙ্গে মিল পাই। এ ক্ষেত্রে তাঁকে আমরা অনুপ্রেরণা মনে করি। প্রেম, বিরহ, সমাজ এবং আশপাশের মানুষের কথা খুব সাবলীলভাবে বলে যান তিনি, যা শ্রোতাদের দারুণভাবে আকৃষ্ট করে। আমি যখন সোলসে ছিলাম তখনো বব ডিলানের কিছু গান করেছি। রেনেসাঁ করার পরও বব ডিলানের গান করা হয়। বব ডিলানের অনেক গানই আমার শোনা হয়েছে। এর মধ্যে কয়েকটি গান আমরা স্টেজে করি। তাঁর সব গানের মধ্যে ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’ আমাকে আলাদাভাবে ভাবায়। কী চমৎকার গানের কথা। সুর এবং গায়কিও অসাধারণ। স্টেজে তিনি খুব স্বচ্ছন্দভাবে গানগুলো পরিবেশন করেন। তিনি যখন গান করেন তখন সেখানে অন্য রকম এক পরিবেশ বিরাজ করে। তাঁর গান যাঁরা সরাসরি শুনেছেন তাঁরা এটা আরো ভালো বলতে পারবেন।

প্রিয় শিল্পী, গায়ক, গীতিকার, কবি বব ডিলান নোবেল পুরস্কার পেয়েছেন খবরটা শুনেই খুব ভালো লেগেছে। আমি মনে করি এটা বিশ্বসংগীতের জন্যই অনেক বড় খবর। নোবেল কর্তৃপক্ষের যুগান্তকারী এক সিদ্ধান্ত। গানের জগতে আরো অনন্য হোক তাঁর নাম।

[লেখক : গায়ক ও সংগীত পরিচালক]


মন্তব্য