kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মুক্তি পাবে?

অনেক ঢাকঢোল পিটিয়ে শুরু হয় ছবির কাজ। বছরের পর বছর শেষ হলেও কিছু ছবি আর মুক্তি পায় না। এমনই কয়েকটি ছবির খবর জানাচ্ছেন রূপক জামান

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মুক্তি পাবে?

‘ছায়া-ছবি’তে আরিফিন শুভ ও পূর্ণিমা

নায়ক হিসেবে আরিফিন শুভর অভিষেক হতে পারত মোস্তফা কামাল রাজের ‘ছায়া-ছবি’ দিয়ে। এখানে শুভর নায়িকা পূর্ণিমা।

ছবির বেশ কয়েকটি গান এখনো দর্শক-শ্রোতার মুখে মুখে। ১ মার্চ ২০১২-তে শুটিং শুরু হয়েছিল ছবিটির। একই বছরের রোজার ঈদে মুক্তির ঘোষণাও দেওয়া হয়েছিল। দীর্ঘ সাড়ে চার বছর পরও ছবিটি আলোর মুখ দেখেনি। এ বিষয়ে পরিচালক রাজ কোনো মন্তব্য করতে রাজি হননি। শুধু বললেন, ‘এ ছবির কথা আমি ভুলে গেছি। আপনারাও ভুলে যান। ’ তবে কথা প্রসঙ্গে জানালেন, ছবিটি সম্পূর্ণ প্রস্তুত করেই তিনি প্রযোজকের কাছে জমা দিয়েছিলেন।

তমা মির্জার সঙ্গে শ্রীলঙ্কায় ‘মন বোঝে না’র শুটিং করেছিলেন আরিফিন শুভ। পরে নাম বদলে রাখা হয় ‘লাভলি লাভলি’। ২০১৩-তে শুরু হওয়া ছবিটির শুটিং শেষ হয় ২০১৪-তে। পরে পরিচালক ছবিতে তমার একটি গান সংযোজন করতে চাইলেন। প্রযোজকের সঙ্গে মনোমালিন্যের কারণে শুটিং করতে পারলেন না। পরিচালক শাহাদাত হোসেন লিটন বলেন, ‘এমন না যে একটা গান না হলে ছবিটি মুক্তি দেওয়া সম্ভব না। ছবির বাকি সব কাজ শেষ করে দিয়েছি। কিন্তু কেন যে প্রযোজক মুক্তি দিচ্ছেন না বুঝতে পারছি না। ’

নবাগতা ইশারা আজাদ ও আরিফিন শুভকে নিয়ে সোহানুর রহমান সোহান দেড় বছর ধরে শুটিং করছেন ‘জেদী’র। সম্প্রতি এই ছবি নিয়ে সোহান বলেছেন, ‘৮০ শতাংশ শুটিং শেষ করে এনেছি। শিগগিরই বাকিটা শেষ করে মুক্তি দেব। ’ তবে অনুসন্ধানে জানা যায়, মূলত প্রযোজকের আর্থিক সমস্যা এবং শুভর শিডিউল মেলাতে না পারার কারণেই আটকে আছে ছবিটি।

জাজ মাল্টিমিডিয়া থেকে বের হওয়ার পর বেশ সাড়ম্বরেই ‘ঢাকা অ্যাটাক’-এর নায়িকা হয়েছিলেন মাহিয়া মাহি। বাংলাদেশ পুলিশের প্রযোজনায় নির্মাণাধীন ছবিটি পহেলা বৈশাখে মুক্তির কথা থাকলেও এখনো শুটিং শেষ করতে পারেননি পরিচালক। অবশ্য পরিচালক দীপংকর দীপন জানালেন, নভেম্বরই ছবিটির শুটিং শেষ হচ্ছে। দেরি হওয়ার কারণ সম্পর্কে বলেন, ‘যেহেতু থ্রিলার, বাংলাদেশ পুলিশ বাহিনীও এর সঙ্গে সম্পৃক্ত, তাই যত্ন নিয়ে বানাচ্ছি। সময়টাও বেশি লাগছে। ’ এটির প্রায় ১৬ দিন শুটিং বাকি।

নবাগত মেহমুদ ও আইরিনকে নিয়ে সুস্ময় সুমন নির্মাণ করছিলেন ‘তোকে হেব্বি লাগছে’। ছবির কয়েকটি পোস্টার অনলাইনে প্রকাশ করে বেশ প্রশংসিত হন। কিন্তু কিছুদিন পর পরিচালক ছবিটি না করার ঘোষণা দেন। কারণ হিসেবে ফেসবুকে তিনি লেখেন, ‘পরিচালকদের আলাদা একটা সত্তা আছে, সম্মান আছে; তার ওপর আরো অনেক বিষয় আছে, যেগুলোর সঙ্গে আমি সমঝোতায় যেতে পারব না, তাই ছেড়ে দিয়েছি। ’ তবে প্রযোজনা সংস্থা জানায়, ৮০ শতাংশ শুটিং শেষ হয়েছে, শিগগিরই বাকি শুটিং সম্পন্ন করা হবে।

অনলাইনে ‘জঙ্গলের ডাক’ শিরোনামে একটি গান প্রকাশ করেছিলেন পরিচালক সামুরাই মারুফ। জয়া আহসান ও টাইগার রবি অভিনীত গানটি বেশ আলোচিত হয়েছিল। ২০১১ সালে গানটির শুটিং হওয়ার পরই বন্ধ হয় ‘পারলে ঠেকা’। পরে আবার শুরুর ঘোষণা দেন পরিচালক। পছন্দসই প্রযোজক পাচ্ছিলেন না বলে দেরি হচ্ছে, জানালেন মারুফ। পরে ইমপ্রেস টেলিফিল্ম ছবিটির সঙ্গে সম্পৃক্ত হয়। এবার মারুফ জানালেন, নভেম্বরের শেষ সপ্তাহ থেকে টানা দুই মাস শুটিং করবেন। নতুন নাম রেখেছেন ‘মেসিডোনা’।

নাটক ও মিউজিক ভিডিও বানিয়ে জনপ্রিয় হয়েছেন তানিম রহমান অংশু। ‘আদি’ নামের একটি অ্যাকশন ছবির টিজার ছেড়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন। নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বিরতি দিয়ে দিয়ে শুটিং করেছিলেন। ৭০ শতাংশ শুটিং হওয়ার পর হঠাৎ বন্ধ হয়ে যায় ছবিটি। প্রধান চরিত্রে আছেন এ বি এম সুমন ও সায়লা সাবি। সুমন বলেন, ‘পরিচালক বলেছেন বৃষ্টির সিজন শেষ হলে বাকি শুটিং করবেন। কিন্তু এখন পর্যন্ত কিছুই জানি না। ’

২০১২ সালে সায়েন্স ফিকশন ছবি ‘পরবাসিনী’ নির্মাণ শুরু করেন স্বপন আহমেদ। শুরুতে একক প্রযোজনায় কাজ শুরু করলেও পরে ভারতীয় প্রযোজক যুক্ত হয় ছবিটির সঙ্গে। দীর্ঘ প্রায় চার বছর পর অক্টোবরে ছবিটি মুক্তির ঘোষণা দেওয়া হয়। কিন্তু নির্ধারিত সময়ে মুক্তি পায়নি ছবিটি।

নায়ক-নায়িকার শিডিউল জটিলতাসহ অন্যান্য সমস্যার কারণেও বেশ কয়েকটি ছবির শুটিং আটকে আছে। তেমনই দুটি ছবি ‘মাই ডার্লিং’ ও ‘রাজনীতি’। দুই বছর ধরে শুটিং শেষ হচ্ছে না ছবি দুটির। এক লট শুটিং হলে আবার কয়েক মাসের জন্য আটকে যাচ্ছে। ছবি দুটি সর্বশেষ আটকে গেছে অপু বিশ্বাসের কারণে। তাঁর হঠাৎ নিরুদ্দেশ হয়ে যাওয়ায় শাকিবের শিডিউল পাওয়া সত্ত্বেও শুটিং করতে পারছেন না পরিচালক। ‘রাজনীতি’র পরিচালক বুলবুল বিশ্বাস বলেন, ‘অপুদির একটা গানের শুটিং বাকি। বাকি শুটিং, ডাবিং শেষ। আমি তাঁর সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেছি, ফোন বন্ধ পেয়েছি। ’

‘মাই ডার্লিং’-এর পরিচালক মনতাজুর রহমান আকবর বলেন, ‘ছবি শেষ না হওয়ার পেছনে প্রযোজকও কিছুটা দায়ী। মাঝে শাকিব খান শিডিউল দিলেও প্রযোজক অর্থ জোগাড় করতে না পারায় শুটিং করতে পারিনি। ’ জায়েদ খান ও সিলভিকে নিয়ে একই পরিচালকের ‘আগুনের চোখে প্রেম’ ছবিটির শুটিং অক্টোবর থেকে হবে বলে জানালেন। এটিও দুই বছর ধরে আটকে আছে।

এদিকে অপু বিশ্বাসের কারণে শুটিং বন্ধ ‘পাঙ্কু জামাই’, ‘মা’ ও ‘লাভ ২০১৬’ ছবির। এগুলোর পরিচালকরা সবাই অপুর ফিরে আসার দিকে তাকিয়ে আছেন।

এই ছবিগুলো ছাড়াও বন্ধ হয়ে যাওয়া ছবির তালিকায় রয়েছে ‘রঙধনু’, ‘স্বপ্নের বিদেশ’, ‘তোমাকেই খুঁজছে বাংলাদেশ’, ‘আসব না ফিরে’, ‘সুন্দরী গুলবাহার’, ‘ওয়ান থ্রি ফোর’, ‘চোখ যে মনের কথা বলে’, ‘প্রেমের নদী’, ‘তুষের আগুন’ ও ‘ছলনাময়ী নারী’।


মন্তব্য