kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


অচেনা শহরে রুবেল

তিন বছর পর একক অ্যালবাম নিয়ে ফিরলেন সংগীতশিল্পী এস ডি রুবেল। শিগগিরই শুটিং করবেন দ্বিতীয় চলচ্চিত্র ‘বৃদ্ধাশ্রম’-এর। লিখেছেন আতিফ আতাউর। ছবি তুলেছেন তারেক আজিজ নিশক

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



অচেনা শহরে রুবেল

ছয় মাস আগে আমেরিকায় গিয়েছিলেন একটি কাজে। সেখানে বসেই লেখা ‘অচেনা শহর’-এর গানগুলো।

সুরও করেছেন আমেরিকায়ই। দেশে ফিরে করেছেন শুধু কম্পোজিশনের কাজ। ঈদে অনলাইনে প্রকাশ করেছেন নতুন এই একক। এতে গান রয়েছে ছয়টি। পাঁচটি গানের কথা লিখেছেন ও সুর করেছেন রুবেল নিজেই। অন্য গানটির কথা সুমন সরকারের, সুর অশোক পালের।

একটি গান বাইরে থেকে নেওয়ার ব্যাপারে জানতে চাইলে রুবেল বলেন, ‘তোমাকে দেখার পর’ শিরোনামের গানটি শোনার পর এর কথা ও সুর অনেক ভালো লেগেছে। এ কারণেই গানটি অ্যালবামে রেখেছি। ’ অ্যালবামে একটি ডুয়েট গানও রয়েছে। এতে রুবেলের সঙ্গে কণ্ঠ দিয়েছেন কলকাতার ‘সা রে গা মা পা’ খ্যাত শিল্পী সানন্দা। ‘জি বাংলায় সা রে গা মা পা দেখার সময় সানন্দার গান শুনে ভালো লেগেছিল। তখনই মনে হয়েছিল তাকে দিয়ে একটা গান করাব। এবার কলকাতা গিয়ে তার সঙ্গে গানটি রেকর্ড করেছি। ’ অ্যালবামের গানগুলো এখন পর্যন্ত শুধু অনলাইনে শোনা যাচ্ছে। কবে নাগাদ অ্যালবাম আকারে শ্রোতাদের হাতে আসছে জানতে চাইলে তিনি বলেন, ‘অক্টোবরের মধ্যেই অ্যালবাম আকারে শ্রোতারা হাতে পাবেন। ’

আমেরিকায় বসে লেখা গানের অ্যালবামের নামেও প্রভাব পড়েছে সেই দেশটির। এস ডি রুবেল আমেরিকায়। সাদা, কালো—কত রঙের মানুষ সেখানে! তবু তিনি একা। তখনই মনে পড়ে ঢাকার কথা। এই শহরেও তো রোজ কত মানুষ প্রথমবার আসে। তাদের কাছে শহরটা তো একেবারেই অচেনা। এ কারণেই অ্যালবামটির নাম বেছে নেন ‘অচেনা শহর’।

এটা রুবেলের ৩৭তম একক অ্যালবাম। ২০১৩ সালে বেরিয়েছিল তাঁর সর্বশেষ একক ‘বৃষ্টি ছোঁব বলে’। তিন বছর বিরতির পর বেরিয়েছে এবারের অ্যালবাম। ‘এত দিন অডিও ইন্ডাস্ট্রির অবস্থা ভালো ছিল না। শিল্পীরা নিজেদের টাকা দিয়ে অ্যালবাম করে বাজারে ছেড়েছেন। এখন জিপি মিউজিক, ইয়োন্ডার মিউজিক, আই টিউনসের মতো প্লেস্টেশন চালু হয়েছে। যদিও এগুলোর সুবিধাও বেশ সীমিত। অ্যাপ ডাউনলোড করে তবেই শুনতে হয়। তবু অনলাইনে গানের এ রকম একটি প্ল্যাটফর্ম তৈরি হওয়ায়ই নতুন অ্যালবাম নিয়ে ফিরেছি। ’

তিন বছর পর ফিরছেন বলেই ‘অচেনা শহর’ খুব যত্ন নিয়ে করেছেন। অনেক গান থেকে বাছাই করে সেরা গানগুলো দিয়ে সাজিয়েছেন অ্যালবাম, যাতে শ্রোতারা সেই আগের রুবেলকেই ফিরে পান। প্রকাশিত হওয়ার পর তাই সাড়াও পাচ্ছেন ভালো। অনেকের প্রশংসা পাচ্ছেন। এখন থেকে নিয়মিতই অনলাইনে গান প্রকাশ করবেন। বললেন, ‘চেষ্টা করব প্রতি মাসে অন্তত একটা গান অনলাইনে প্রকাশের। এরপর ছয় মাস অন্তর গানগুলো দিয়ে অ্যালবাম করার। ’ সেই চেষ্টার ফলে অক্টোবরেই আসছে রুবেলের নতুন গান।

‘অচেনা শহর’ অ্যালবামের গানগুলোর ভিডিও বানাচ্ছেন এখন। এ মাসেই স্টুডিও ভার্সন আপলোড করবেন অনলাইনে। এরপর জনপ্রিয়তায় এগিয়ে থাকা গানগুলোর ভিডিও তৈরি করে প্রকাশ করবেন। জিপি মিউজিকের ব্যানারে প্রকাশিত হয়েছে ‘অচেনা শহর’।

রুবেল এখন ব্যস্ত তাঁর দ্বিতীয় চলচ্চিত্র ‘বৃদ্ধাশ্রম’ নিয়ে। স্বপন চৌধুরী পরিচালিত এই ছবিতে রুবেলের নায়িকা ববি। প্রথম ছবি ‘এভাবেই ভালোবাসা হয়’তে তাঁর নায়িকা শাবনূর। শিগগিরই নতুন ছবির শুটিং করবেন।


মন্তব্য