kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ফ্যানকে চেনেন কি?

ফোর্বসের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীর তালিকার সেরা পাঁচে জায়গা পেয়েছেন চীনের জনপ্রিয় তারকা ফ্যান বিংবিং। এ সপ্তাহে মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি ‘স্কিপট্রেস’। লিখেছেন খালিদ জামিল

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফ্যানকে চেনেন কি?

নিজের দেশে ফ্যান বিংবিং খুবই জনপ্রিয়। সেটা এতটাই যে কোনো সাক্ষাৎকারের মুখোমুখি হলে সাংবাদিকরাই তাঁর সৌন্দর্যের প্রশংসায় পঞ্চমুখ থাকেন।

কিন্তু খানিকটা আশ্চর্য হলেও প্রসাধনীর প্রতি কোনো আগ্রহই নেই এ সুন্দরীর! শুধু মানুষের দৃষ্টি নিজের দিকে ধরে রাখতে সব সময় সঙ্গে লিপস্টিক রাখেন। সবার নজর কাড়ার এ উপায় রীতিমতো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ঠিক করেছেন ফ্যান। তাঁর মতো, ঠোঁটই আসল। এখানে দৃষ্টি পড়লে কেউ নাকি সরাতেই পারবে না!

১৯৯৬ সাল থেকে লাইট-ক্যামেরা-অ্যাকশন জগতের মানুষ। সব মিলিয়ে দুই দশক পার হয়েছে। কিন্তু অবাক ব্যাপার, আলোটা একেবারেই সহ্য হয় না ৩৪ বছর বয়সী অভিনেত্রীর। বাইরে বের হওয়ার সময় ছাতা নিতে ভুল হয় না কখনো। প্রসাধনী পছন্দ না করলেও রোদ থেকে বাঁচতে বাধ্য হয়ে ব্যবহার করেন সানস্ক্রিন। আলোতে তাঁর এতটাই ভয় যে কম্পিউটারের পর্দার সামনে বসলেও মনে হয় ‘চামড়া জ্বলে যাচ্ছে!’ ও, ফ্যানের ‘না’ লিস্টে আরো আছে কফি আর কাফেইনযুক্ত খাবার। এর কোনো ব্যাখ্যা অবশ্য দেননি তিনি।

চীনা সেলিব্রিটিদের মধ্যে অনেকেই মাইক্রো ব্লগ ব্যবহার করেন। কিন্তু ফ্যানের এসবে তেমন আগ্রহ নেই। এ প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘যদি মনের কোনো কথা লিখতে ইচ্ছা করে তাহলে ডায়েরিতে লিখব। যা খুশি তা-ই লিখতে পারব। ব্লগে তো সেই স্বাধীনতা নেই। তাই ওসবে নেই, মনে হয় ভবিষ্যতেও থাকব না। ’  

ইংরেজি ভাষার একটি ছবিই করেছেন ফ্যান—‘এক্স-মেন : ডেজ অব ফিউচার পাস্ট’। কিন্তু তাতে কি, আন্তর্জাতিক খ্যাতি কোনো অংশেই কম পাননি। চীনের এই তারকা অভিনেত্রী ইংরেজির পাশাপাশি অভিনয় করেছেন ‘মাই ওয়ে’ নামে কোরীয় এবং ‘স্ট্রেচ’ নামে একটি ফরাসি ছবিতেও।

শুধু নায়িকা হিসেবে নয়, ফ্যানের খ্যাতি আছে গায়িকা হিসেবেও। ‘জাস্ট বিগান’ নামে একটি অ্যালবাম রয়েছে তাঁর। এ ছাড়া নিজের অভিনীত চলচ্চিত্রে প্লে-ব্যাক তো আছেই।

ফোর্বস চায়না সেলিব্রিটি তালিকায় টানা তিন বছর শীর্ষে ছিলেন ফ্যান। ম্যাগাজিনটির তালিকায় পারিশ্রমিকের দিক দিয়ে শীর্ষ দশের মধ্যে রয়েছেন ২০০৬ সাল থেকে। এ বছর জায়গা হয়েছে পাঁচে। তাঁর আয় এক কোটি ৭০ লাখ ডলার [প্রায় ১৩৩ কোটি ৬৫ লাখ টাকা]।

ফ্যানের অবশ্য এসব তকমায় আগ্রহ ছিল না কোনো কালেই। তিনি বলেন, ‘সেরা অভিনেত্রীর পুরস্কার জেতার চেয়ে যদি ছবিটা কিছু অর্জন করতে পারে তাহলেই মনে হয় ভালো কিছু করতে পেরেছি। আসলে নিজের কাজের আত্মতৃপ্তি অনেক বড় কিছু। ’ 

ফ্যানের নতুন ছবি ‘স্কিপট্রেস’ মুক্তি পাচ্ছে আগামীকাল। তাঁর ‘সামান্থা’ চরিত্রের বিপরীতে ‘বেনি চান’ হয়েছেন জ্যাকি চান। চীন-আমেরিকা যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি চীনে মুক্তি পেয়েছে জুলাইয়ে। আগামীকাল এটি মুক্তি দেওয়া হচ্ছে সারা বিশ্বে।  


মন্তব্য