kalerkantho


শাওন গানওয়ালা

তাঁর গান ‘ইচ্ছে মানুষ’-এর ভিডিও ঝড় তুলেছে ইউটিউবে। প্রায় ৪৪ লাখ বার দেখা হয়েছে এটি। শাওনকে নিয়ে লিখেছেন আতিফ আতাউর

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শাওন গানওয়ালা

‘কী যেন হয়ে গেল আমার অন্তরে, বাড়ছ তিলে তিলে মনের অগোচরে, এভাবে দিন যায় কত দিন আসে, মিশে যেতে থাকো তুমি শত অভ্যাসে’—গানের কথাগুলো এখন অনেকের ফেসবুক স্টেটাসে উঠছে ঘুরেফিরে। তুষার মাহমুদের লেখা গানটি সুর করেছেন ও গেয়েছেন শাওন।

সংগীতায়োজনে আমজাদ হোসেন। গানের ভিডিওতে মডেল হয়েছেন জোভান ও নাদিয়া। ইউটিউবে আপলোডের সময় কি শাওন ভাবতে পেরেছিলেন, এতটা জনপ্রিয় হবে এই গান? মাত্র দুই মাসের ব্যবধানে প্রায় অর্ধলক্ষ দর্শক-শ্রোতার কাছে পৌঁছে যাবে? ‘গীতিকার তুষার মাহমুদ যখন কথাগুলো শোনান, তখনই ভালো লেগেছে। মনে হয়েছিল ভালো একটা কিছু হতে চলেছে’—বললেন শাওন।

গানটির সুর করতে মাত্র দুই মিনিট লেগেছে তাঁর। গিটার বাজিয়ে সুর তোলেন এবং মোবাইলে রেকর্ড করে রাখেন। ‘আগে অনেক গান করেছি। তবে একজন শিল্পীর জনপ্রিয় হতে অনেক গানের দরকার হয় না। এ রকম কিছু গানই যথেষ্ট’—বললেন শাওন।

গানটি নিয়ে মজার অভিজ্ঞতাও আছে তাঁর—‘স্টেজে গাইতে গেলে পুরোটা আমার গাওয়া হয় না। অর্ধেক গাওয়ার পর শ্রোতারাই বাকিটুকু গায়। প্রায় প্রতিদিনই গানটির প্রশংসা শুনি কারো না কারো মুখে। ’ সম্প্রতি তিনটি চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। এ সপ্তাহেই ই-টিউনস প্রকাশ করবে ‘আমাদের গল্প’। গানে তাঁর সঙ্গে কণ্ঠ দিয়েছেন কণা।

ব্যান্ড ‘য-ফলা’র ভোকাল শাওন। তাহলে কি দলে সময় দিচ্ছেন না? ‘না না! ব্যান্ডের হয়ে আমরা বেশ কিছু ফিউশন নিয়ে কাজ করছি। অ্যালবামের চেয়ে সিঙ্গলস নিয়ে বেশি বিশ্বাসী আমি। ’

ছোটবেলা থেকেই সংগীতের সঙ্গে তাঁর প্রেম। পড়াশোনাও সংগীতে—নজরুল সংগীতে অনার্স-মাস্টার্স করেছেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি থেকে। তালিম নিয়েছেন ওস্তাদ রশিদ উদ্দিন খাঁর কাছে। পড়াচ্ছেনও—একটি ইংরেজি মাধ্যম স্কুলে বাচ্চাদের গান শেখান।

প্রথম একক ‘স্পর্শ করি তোমায়’। গেয়েছেন মিক্সড অ্যালবামেও—‘স্বপ্ন ছবি’, ‘বৃষ্টি নিমন্ত্রণ’, ‘প্রেমের গান’। প্রথম প্লেব্যাক ‘ছুঁয়ে দিলে মন’ চলচ্চিত্রে। ছবির ‘দিন চলে যায়, মাস চলে যায়’ গানটিও বেশ জনপ্রিয়। নাম তাঁর শাওন, বন্ধুরা তাঁকে ডাকে ‘গানওয়ালা’। পছন্দ হয় শাওনের। তাই নিজের নামের সঙ্গে গানওয়ালা শব্দটাও জুড়ে দিয়েছেন।


মন্তব্য