kalerkantho


প-তে পারভেজ প-তে পাগল

সুফি গান গেয়ে ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছেন। চার বছর পর নতুন একক অ্যালবাম ‘পাগল’ নিয়ে আসছেন পহেলা বৈশাখে। গায়ক পারভেজ সাজ্জাদকে নিয়ে লিখেছেন ইসমাত মুমু, ছবি তুলেছেন সুমন ইসলাম আকাশ

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



প-তে পারভেজ প-তে পাগল

ভক্তরা নিশ্চয়ই ভুলতে বসেছে তাঁর সর্বশেষ একক অ্যালবামের কথা।   হ্যাঁ, ২০১২ সালের বৈশাখে এসেছিল তাঁর দ্বিতীয় একক ‘প্রহর’। চার বছর পর এই বৈশাখে আসছে তাঁর তৃতীয় একক ‘পাগল’।

‘পাগল’-এ আছে ৯টি মৌলিক গান। কথা সৌমিক কুণ্ডু ও প্রদীপ সাহা। সুর সৌমিক কুণ্ডু ও অভি আকাশ। সংগীতায়োজনে মুশফিক লিটু। সামনের সপ্তাহেই অ্যালবামটি প্রকাশ করবে সিএমভি।

অ্যালবামের নাম ‘পাগল’ কেন? “দেখুন, সবার মনের মধ্যেই কিন্তু একটা পাগল বাস করে। আমি অ্যালবামের নাম ‘পাগল’ দিয়ে একটু পাগলামি করলাম। অ্যালবামে ‘পাগল’ শিরোনামের একটা গানও রয়েছে। গানগুলো শুনে শ্রোতারাও একটা পাগলামি অনুভব করবেন। ”

গানগুলো কেমন? ‘বিভিন্ন টাইপের গানই আছে। প্রথমবারের মতো একটা নিখাদ কাওয়ালি গেয়েছি। রোমান্টিক সেমিক্লাসিক ওয়েস্টার্ন, রিদমিক গানও রয়েছে। শ্রোতারা ভিন্ন কিছু পাবেন,’ বললেন পারভেজ।

চার বছর পর একক অ্যালবাম, এত দেরি করার কারণ?

‘ওই যে বললাম আমি একজন পাগল। নইলে চার বছর লাগে? ২০টা গান তৈরি করেছি, সেখান থেকে বাছাই করে ৯টি রেখেছি। বাছাই করতে গিয়েই বিপদে পড়েছি। আজ এই গান ভালো লাগে তো কাল ওইটা। বারবার মিউজিকের পরিবর্তন। সময় তো লাগবেই’, বললেন পারভেজ। গত চার বছর একক অ্যালবামে না থাকলেও গানের জগতে ঠিকই ব্যস্ত ছিলেন। মিক্সড অ্যালবাম, প্লেব্যাক আর স্টেজ শো নিয়েই তাঁর ব্যস্ততা।

সবচেয়ে বেশি সময় দিয়েছেন লোকগানে। এনটিভিতে লোকগানের অনুষ্ঠান ‘ভব নদীর কূলে’ সঞ্চালনা করতেন। সেখানে স্বনামধন্য লোকশিল্পীর পাশাপাশি অখ্যাতদেরও তুলে আনা হতো। উৎসাহটা পেয়েছেন সেখান থেকেই। চার বছর ধরে দেশের আনাচকানাচে লোকগানের শিল্পীদের খুঁজে বেড়াচ্ছেন। ‘আমরা হয়তো হাতে গোনা ১০ জন লোকশিল্পীকে চিনি, ঘুরেফিরে তাঁদের দেখি। কিন্তু দেশের নানা অঞ্চলে এখনো এ গানের চর্চা হয়। বড় বড় বাউলের শিষ্যও কম নয়। তাঁদের গানের ধারা, গানের কথাও ভিন্ন। তাঁদের ফ্রন্ট লাইনে তুলে ধরাই আমার উদ্দেশ্য’, বললেন পারভেজ।

আরেকটা পরিচয় আছে তাঁর, ব্যবসায়ী। কিছুদিন আগে ‘ভর্তা ভাত’ নামে একটি খাবার হোটেল দিয়েছেন। কারওয়ান বাজার পূর্ণিমা সিনেমা হলের পাশে এই হোটেলে। সংসারজীবনটাও কাটছে সুখে। মডেল-অভিনেত্রী সীমানাকে নিয়ে তাঁর সুখের সংসার। ‘দুজনই ব্যস্ত। আমাদের সম্পর্কটা রাগ, অভিমান, ভালোবাসা মিশ্রিত। ’ বললেন পারভেজ।


মন্তব্য