kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


ফিরেছেন বাদশা

জনপ্রিয় বেশ কিছু গানের গায়ক বাদশা বুলবুল। দীর্ঘদিন পর প্রকাশ করলেন নতুন গানের ভিডিও। গান নিয়ে রয়েছে তাঁর নতুন কিছু ভাবনা। লিখেছেন মীর রাকিব হাসান। ছবি তুলেছেন আবদুল্লাহ আল কায়েস রাতুল

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



ফিরেছেন বাদশা

মাথার হ্যাটটা হারিয়ে গেল। গাড়িতেই ছিল। ফটোশুটের জন্য গাড়ি থেকে নামলেন। একটু সামনে এগিয়ে আবার পেছন ফিরে দেখেন নেই। মন খারাপ হয়ে গেল বাদশার। কারণ এটা তাঁর ‘লাকি হ্যাট’। এই হ্যাট পরেই কিছুদিন আগে কানাডায় কনসার্ট করেছেন। কাজের কথা উঠতেই হ্যাটের দুঃখটা ভুলে গেলেন। সম্প্রতি নতুন গান ‘চাঁদ মুখের চাঁদনি’র ভিডিও প্রকাশ করেছেন। কথা ইব্রাহিম ফাতেমি, সুর ইবরার টিপু। ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার। গানটি প্রকাশের পর থেকেই প্রশংসার জোয়ারে ভাসছেন। এ প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী ও কম্পোজার হাবিব ওয়াহিদ গানটি শেয়ার করে ফেসবুকে লেখেন, ‘এই গানটি হঠাৎ ইউটিউবে শুনে আমি বাদশা বুলবুলের ভয়েসের ফ্যান হয়ে গেলাম। ’ বাদশা বলেন, ‘প্রায় এক বছরের পরিকল্পনার ফসল এই ভিডিও। সবার কাছ থেকে সাড়া পেয়ে ভালোই লাগছে। হাবিবের কথা বলতে হবে, ও নিঃসন্দেহে এ প্রজন্মের জনপ্রিয় একজন কম্পোজার। বাংলা গানের ধারাটাকে একটা অন্য মাত্রা দিয়েছে ও। আমি নিজেও ওর গানের ফ্যান। ফোন দিয়ে ওকে আমি ধন্যবাদ জানিয়েছি। ’

বাদশার সব ব্যস্ততাই এখন স্টেজ শো নিয়ে। এ বছর বেশ কয়েকটি বড় শো করেছেন। প্রথমবারের মতো কানাডায় শো করে এসেছেন। সঙ্গে ছিলেন সাবিনা ইয়াসমীন ও কনকচাঁপা। কনসার্ট শেষে অনেকেই বলেছেন, দু-চার বছরের মধ্যে কানাডায় কোনো গানের অনুষ্ঠানে এত লোক হয়নি। ‘দেশের মানুষ দেশের কনসার্টে থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু বিদেশের মাটিতেও যে বাঙালিরা বাংলা গান শুনতে এতটা অস্থির হয়ে থাকে তা প্রথমবারের মতো বুঝলাম। কনসার্ট শেষে অনেকে আমাকে বললেন, পুরান চাল যে ভাতে বাড়ে তা নতুন করে জানলাম’, হেসে বললেন বাদশা।

সামনের মাসেই আবার কানাডা যাবেন কনসার্টে গাইতে, সেখান থেকে যাবেন আমেরিকায়। বাংলাদেশের আনাচে-কানাচে শো করেন প্রতি সপ্তাহেই। আছে টেলিভিশনের লাইভ শোর ব্যস্ততাও। ‘আমার শো মানুষ আগ্রহ নিয়ে দেখে। কারণ আমি গানে ভেরিয়েশন রাখতে পছন্দ করি। সেদিন এক শোতে রুনা লায়লার মতো বিখ্যাত শিল্পী গান শুনে আমাকে ফোন দিয়েছেন। এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি। আমার জনপ্রিয় গান অনেক। শুধু এগুলো দিয়েই অনুষ্ঠান শেষ করতে পারি। কিন্তু আমি বিভিন্ন প্রজন্মের শিল্পীদের বিখ্যাত গান গেয়ে দর্শকদের মাতিয়ে রাখতে পছন্দ করি। মাঝখানে তো অ্যালবাম বের করা বাদ দিয়ে শুধু শো-ই করেছি’, বললেন বাদশা।

এ বছর তিনি বেশ কয়েকটি প্রজেক্ট হাতে নিয়েছেন। নিজের ১৮ নম্বর একক অ্যালবাম প্রকাশ করবেন এই ঈদে। আমেরিকা থেকে ফিরেই রেকর্ডিং শুরু করবেন। এই অ্যালবামে কাজ করবেন বেশ কয়েকজন নবীন ও প্রবীণ কম্পোজার। কলকাতার শুভমিতার সঙ্গে কয়েকটি গান করার কথা আছে। অনেক দিন পর আবার কণ্ঠ দেবেন চলচ্চিত্রের গানেও। কথা চূড়ান্ত। শুধু রেকর্ড করা বাকি।


মন্তব্য