kalerkantho


রোহিঙ্গাদের ওপর নৃশংসতা নিয়ে শুনানি করবে নিরাপত্তা পরিষদ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৮ ১৫:২২



রোহিঙ্গাদের ওপর নৃশংসতা নিয়ে শুনানি করবে নিরাপত্তা পরিষদ

ছবি অনলাইন

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নৃশংসতা বিষয়ে জাতিসংঘ তদন্ত দলের প্রধানের তৈরী করা প্রতিবেদনের ওপর আগামী সপ্তাহে শুনানি করার কথা রয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ শুনানি হবে বলে জানা গেছে।

জাতিসংঘের তদন্ত দলের প্রতিবেদনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা চালানোর ঘটনায় দেশটির সামরিক বাহিনীকে দায়ী করেছে। বৃহস্পতিবার কূটনীতিকরা একথা জানান।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সসহ নয়টি দেশ মিয়ানমারের নৃশংসতা বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সংস্থার তদন্ত দলের দেয়া তথ্য শুনানি করার অনুরোধ জানায়।

চীন এ আবেদনের বিরোধিতা করতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা, মিয়ানমারের সামরিক বাহিনীর সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং তারা নিরাপত্তা পরিষদের পদক্ষেপ থেকে দেশটিকে রক্ষা করতে চায়।

মিয়ানমারের আপত্তি সত্ত্বেও আগামী ২৪ অক্টোবর এ বৈঠকের দিন ধার্য করা হয়েছে। দেশটি জাতিসংঘের এ তদন্ত প্রতিবেদন প্রত্যাখান করেছে।

জাতিসংঘের ওই দল গত মাসে একটি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করে। এতে মিয়ানমার পরিস্থিতি হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে তুলতে বা অ্যাডক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করতে নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানানো হয়।

মিয়ামারের সামরিক বাহিনীর বিরুদ্ধে তোলা অভিযোগ দেশটি প্রত্যাখান করেছে। সামরিক বাহিনীর ওই দমন অভিযানে বাধ্য হয়ে সাত লাখের বেশী রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

এ সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেয়া এক পত্রে মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ দো সুয়ান জানান, তার সরকার পরিষদে এ মিশনের চেয়ারম্যানের শুনানির আবেদন ‘জোরালোভাবে প্রত্যাখান’ করেছে। যদিও শেষ পর্যন্ত শুনানির বিষয়টি নিশ্চিত হয়েছে বলে জানা গেছে।



মন্তব্য