kalerkantho


রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের অপরাধের তদন্ত শুরু করছে আইসিসি

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:০৩



রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের অপরাধের তদন্ত শুরু করছে আইসিসি

আন্তর্জাতিক অপরাধ দমন আদালতের প্রসিকিউটর হত্যা, যৌন নির্যাতন ও দেশত্যাগে বাধ্য করাসহ রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সংঘটিত মিয়ানমারের কথিত অপরাধের ব্যাপারে মঙ্গলবার প্রাথমিক তদন্তের কাজ শুরু করতে যাচ্ছেন। খবর এএফপি’র।

প্রসিকিউটর ফতৌ বেনসৌদা মিয়ানমারের সামরিক বাহিনীর দমনপীড়নের পূর্ণাঙ্গ তদন্তের ব্যাপারে পর্যাপ্ত তথ্য খোঁজার চেষ্টা চালাবেন। দেশটির সামরিক বাহিনীর নিষ্ঠুর দমন অভিযানে বাধ্য হয়ে প্রায় সাত লাখ লোক প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

হেগ ভিত্তিক এ আন্তর্জাতিক অপরাধ দমন আদালতের ব্যাপারে মিয়ানমার স্বাক্ষর না করলেও বাংলাদেশ এর সদস্য হওয়ার কারণে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ তদন্তের আইনগত অধিকার এ আদালতের রয়েছে বিচারকদের এমন নির্দেশনা দেয়ার প্রায় দুই সপ্তাহ পর তদন্তের উদ্যোগ নেয়া হলো।

এক বিবৃতিতে বেনসৌদা বলেন, আমি এ প্রক্রিয়ার পরবর্তী ধাপে এগিয়ে যাওয়ার এবং এ ব্যাপারে প্রাথমিক তদন্তের সিদ্ধান্ত নিয়েছি।

বেনসৌদা বলেন, মিয়ানমারের সামরিক বাহিনীর দমনপীড়নের কারণে বাধ্য হয়ে গৃহহীন হয়ে পড়া রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা হিসাব করা হতে পারে। এছাড়া প্রথমিক তদন্তে মৌলিক অধিকার হরণ, হত্যাযজ্ঞ, যৌন নির্যাতন, গুম, ধ্বংসযজ্ঞ ও লুটের ঘটনা খতিয়ে দেখা হবে।

প্রাথমিক তদন্তের ভিত্তিতে আইসিসি আনুষ্ঠানিক তদন্তের কাজ শুরু করতে পারে। উল্লেখ্য, যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে সংঘটিত অপরাধ তদন্তে ২০০২ সালে এ আদালত প্রতিষ্ঠা করা হয়।



মন্তব্য