kalerkantho


ইমেজ সংকট কাটাতে সু চির নতুন পরিকল্পনা

কালের কণ্ঠ অনলাইন   

২৮ এপ্রিল, ২০১৮ ২০:২৭



ইমেজ সংকট কাটাতে সু চির নতুন পরিকল্পনা

ইমেজ সংকট কাটাতে রাখাইনে রোহিঙ্গাদের বড় পরিসরে প্রত্যাবাসনের ব্যবস্থা করে দিতে চাইছেন মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি। আর এজন্য তিনি জাতিসংঘের মানবাধিকার সংস্থা ও বিভিন্ন উন্নয়ন সংস্থাকে মিয়ানমারে ঢোকার পথ সুপথ করতে চাইছেন। এই খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

সু চির সহযোগীরা মনে করছে, তার এ ধরনের প্রস্তাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যে তেতো সম্পর্ক তৈরি হয়েছে সেটি কিছুটা হলেও স্বাভাবিক হয়ে আসবে।

গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ক্লিয়ারেন্স অভিযান শুরু করলে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের সিনিয়র কূটনীতিকরা বাংলাদেশ ও মিয়ানমার সফর করছেন। ওই প্রতিনিধি দলটি বাংলাদেশে এসে আজ শনিবার ইতোমধ্যে কক্সবাজারে পৌঁছেছেন। তারা সেখানে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন। বাংলাদেশে তাদের সফর শেষে এই প্রতিনিধি দলটি মিয়ানমারে গিয়ে অং সান সু চির সঙ্গে বৈঠক করবেন। এই দলটির রাখাইনে যাওয়ারও কথা রয়েছে।

সু চি রাখাইনে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের সংস্থাগুলোকে অন্তর্ভুক্ত করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন তার মিত্ররা। একইসঙ্গে সহিংসতার পুনরাবৃত্তি ঘটলে যাতে এ ধরনের গণবিতাড়নের ঘটনা না ঘটে সেটিও পর্যবেক্ষণ করতে পারবে জাতিসংঘের সংস্থাগুলো।

সামনেই বর্ষাকাল। তাই রোহিঙ্গাদের প্রত্যাবাসন সব পক্ষের জন্যই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার সম্প্রতি বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরার পরিবেশ এখনও তৈরি হয়নি। আর তাদের স্বেচ্ছা, নিরাপদ, সম্মানজনক ও নিশ্চিত প্রত্যাবাসনের পরিবেশ তৈরি করা মিয়ানমার সরকারের দায়িত্ব।



মন্তব্য