kalerkantho


কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে লিসা কার্টিস

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৮ ১৫:৫২



কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে লিসা কার্টিস

রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শনে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস। আজ শনিবার সকালে টেকনাফের শামলাপুর অস্থায়ী ক্যাম্প পরিদর্শনে যান লিসা।

সেখানে তিনি রোহিঙ্গাদের দেওয়া স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এরপর তিনি উখিয়ার বালুখালী ক্যাম্প পরিদর্শনে যান। এ সময় তার সাথে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বাণিকার্ট।

এ সময় বালুখালী ক্যাম্প পরিদর্শনের সময় মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন লিসা। লিসা কার্টিস তিন দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছেছেন।

সন্ধ্যায় ঢাকায় ফিরে পররাষ্ট্র সচিবের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হবেন ট্রাম্পের এই উপদেষ্টা। সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। আগামীকাল রবিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার সঙ্গে তার বৈঠক স্থির রয়েছে।

তার সফরে দুই দেশের মধ্যে সন্ত্রাস দমন ও নিরাপত্তা সহযোগিতা জোরদার, ট্রাম্প প্রশাসনের পরিকল্পিত ‘ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে’ বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ নিয়ে আলোচনার বিষয়টি গুরুত্ব পাবে।


মন্তব্য