kalerkantho


রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ওআইসিভুক্ত দেশগুলোকে এগিয়ে আসার আহবান

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৭ ২১:৩৩



রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ওআইসিভুক্ত দেশগুলোকে এগিয়ে আসার আহবান

রোহিঙ্গা শরণার্থীদের জরুরি স্বাস্থ্যসেবায় এগিয়ে আসার জন্য ওআইসি সদস্য দেশগুলোকে আহবান জানিয়েছে বাংলাদেশ।  

সৌদি আরবের জেদ্দায় শুরু হওয়া ওআইসি স্বাস্থ্য মন্ত্রীদের ষষ্ঠ সম্মলনে বাংলাদেশের পক্ষ থেকে আজ বুধবার এ আহবান জানানো হয়।

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল ও বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধানসহ ওআইসির সহকারি স্থায়ি প্রতিনিধি নজরুল ইসলাম এ সম্মলনে অংশগ্রহন করেন। এ সম্মলনের মূল প্রতিপাদ্য হচ্ছে “সব নীতিতে স্বাস্থ্য”।  

আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, সম্মেলনে বাংলাদেশ জানায়, সাম্প্রতিককালে মায়ানমার থেকে বিতাড়িত প্রায় ছয় লাখ রোহিঙ্গা অনুপ্রবেশকারীর স্বাস্থ্যসেবা প্রদান করা বাংলাদেশের জন্য বিরাট চ্যালেঞ্জের বিষয়। মিয়ানমার থেকে আসা শিশু, নারী ও বয়স্ক রোহিঙ্গা নাগরিকদের অধিকাংশই দুর্বল ও নানাবিধ রোগে আক্রান্ত।  

বাংলাদেশ সরকার জাতিসংঘ ও অন্যান্য দাতা সংস্থার সাথে সাধ্যমত তাদের দ্রুত স্বাস্থ্য সেবা ও ওষুধ প্রদান করে আসছে। তবে প্রয়োজনের তুলনায় তা যথেষ্ট নয়। তাই ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের পক্ষ খেকে আহবান জানানো হয়।  

বাংলাদেশ প্রতিনিধি দলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকিয়া সুলতানা ও সিভিল সার্জন ডা. জাকির হোসাইন খান উপস্থিত ছিলেন।

 

গত ৫ ডিসেম্বর এ সম্মেলন শুরু হয়। আগামী ৭ ডিসেম্বর এ সম্মেলন শেষ হবে।


মন্তব্য