kalerkantho


'মেয়েটি আমার মুখবুজে সহ্য করেছে'

মনিরুজ্জামান টিপু   

৫ ডিসেম্বর, ২০১৮ ০৯:৫৯



'মেয়েটি আমার মুখবুজে সহ্য করেছে'

১.
তখন আমি ক্লাস সিক্সে ,হাফ ইয়ারলি পরীক্ষায় অংকে পেলাম ২৭,ক্লাসে শিক্ষক এসে ঘোষণা দিলেন,যারা লেটার মার্কস পায়নি তাদের ১০০ থেকে যত নম্বর কম পেয়েছ ততটি বেত্রাঘাত করা হবে, অংকের হিসাবে আমার কপালে ৭৩টি বেত্রাঘাত জুটল,ক্লাসের সকল সহপাঠীর সামনে এমন মারে খুব শরম পেয়েছিলাম। পরবর্তীতে সিক্সের ফাইনাল পরীক্ষা হতে এইচ এস সি পর্যন্ত সবকটি পরীক্ষায় অংকে লেটার মার্কস নিয়ে পাশ করেছি।
২.
মেয়েটা আমার এস এস সি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে, একই কলেজ হতে এইচ এস সি'র প্রিটেস্ট পরীক্ষায় সায়েন্স-এর সব কটি সাবজেক্টে খুব খারাপ করল, কলেজ হতে যথারীতি আমাকে ডাকল, গেলাম এবং গিয়ে দেখি আমার মতো অনেক অভিভাবককে ডাকা হয়েছে এবং অভিভাবক হিসেবে আমাদের দায়িত্ব কী কী ইত্যাদি তুলে ধরলেন শিক্ষকরা।
জবাবে আমি শুধু বললাম, যে মেয়ে আপনাদের এখান হতে জিপিএ ৫ পেয়েছে, সে মেয়ে এত খারাপ করল,তো আপনারা আপনাদের কোন দায়িত্ব পালন করেছেন? কি পড়িয়েছেন যে এতগুলো ছেলেমেয়ে পরীক্ষায় খারাপ করল? আপনাদের দায়িত্ব কতটুকু পালন করেছেন?
উপস্থিত শিক্ষকগ্ণ খুব ক্ষুব্ধ হলেন, কেননা তখন সব অভিভাবকই প্রতিবাদমুখর হয়ে উঠেছেন। এরপর মেয়েটি ওই কলেজে যতদিন ছিল,ততদিন ওকে শিক্ষকরা নানাভাবে অপদস্থ করেছে, টিপ্পনী কেটেছে, সেদিন আমি প্রতিবাদ করেছিলাম বলে। মেয়েটি আমার মুখবুজে সহ্য করেছে, আমাকে আর বলেনি, যদি আমি আবার প্রতিবাদ করি। এইচএসসি পরীক্ষা হবার পর আমি জানতে পারি।

লেখক, ব্যাংক কর্মকর্তা

 



মন্তব্য