kalerkantho


লোভী ডাক্তার!

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৮ ১৪:১৫



লোভী ডাক্তার!

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী

আমি ডা. আজিজুর রহমান সিদ্দিকী, চট্টগ্রাম জেলার সিভিল সার্জন হলেও সরকারি বাসা নাই। বেতন ছাড়া আর কোনো ইনকাম নাই। অফিসে কোনো উপরি নাই (এসেই বন্ধ করে দিয়েছি)। ট্রেনিং এর সম্মানীর টাকা ও বেতনের টাকা দিয়ে সরকারি প্রটোকলের মেহমানদারী করি। প্রাইভেট প্র্যাকটিস করি না দীর্ঘ বছর। যখন করতাম তখন বিশ রোগী দেখেও পাঁচশ টাকা হতো না। জীবনে কোনো ক্লিনিক থেকে এক টাকাও কমিশন খাইনি।

চব্বিশ বছর কুমিল্লায় বিএমএ'র নেতা ছিলাম। শত সহস্র ডাক্তারের তদবীর করেছি। এক টাকাও নেই নাই।
নিজের কোনো বাড়ি-গাড়ি নাই, নিজের নামে এ পৃথিবীর এক ইঞ্চি জায়গাও নাই।

বৌ-বাচ্চা সংসার নাই, মা নাই, খালার বাসায় খাই। পেনশনের টাকা দিয়া গ্রামের বাড়িতে এতিমখানা করবো ভাবছি এবং শেষ জীবনটা এতিম শিশুদের সাথেই কাটাবো ভাবছি।

বুড়ো বয়সে গ্রামের বাড়িতে প্রাইভেট প্র্যাকটিস করবো এক শর্তে, যেন রোগীরা পালা করে এই চিরকুমারকে তিনবেলা খাবার দেয়। আমার মতো এত বড় লোভী ( ???) ডাক্তার বাংলাদেশে নাই?

তবে লোভটা আমার মানুষের ভালোবাসার প্রতি। ভালোবাসার জন্যই আমি 'চিরকুমার', মায়ের ভালোবাসার লোভেই বঙ্গবন্ধু কন্যাকে মায়ের চোখে দেখি। 

খালাকে মা জ্ঞান করে সুখে আছি। ভালোবাসার লোভেই ফেসবুকে বিশ্বজুড়ে হাজার হাজার বন্ধু আমার। ভালোবাসার লোভেই আমি এ পৃথিবীতে অনেক ত্যাগ স্বীকার করতে পারি।

মৃত্যুর পর আল্লাহপাক আমার গুনাহ মাফ করলে ইনশাআল্লাহ বলব, 'আল্লাহ, আমি বেহেশত চাই না। শুধু অনন্তকাল তোমার ভালোবাসা চাই। আমার মতো লোভী ডাক্তার ইহকালে-পরকালে নাই? আমিন।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জনের ফেসবুক থেকে 

(এই বিভাগে প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, কালের কণ্ঠ কর্তৃপক্ষ এজন্য কোনোভাবেই দায়ী নয়)



মন্তব্য