kalerkantho


ফোর্বসের সর্বোচ্চ আয় করা অভিনেত্রী তালিকা

৩৪২ কোটি টাকা নিয়ে শীর্ষে জোহানসন

রংবেরং ডেস্ক   

১৮ আগস্ট, ২০১৮ ০০:০০



৩৪২ কোটি টাকা নিয়ে শীর্ষে জোহানসন

স্কারলেট জোহানসন

সারা দুনিয়ায় সবচেয়ে বেশি আয় করা ১০ অভিনেত্রীর তালিকা প্রকাশ করেছে ‘ফোর্বস’। যেখানে চার কোটি পাঁচ লাখ ডলার (৩৪২ কোটি টাকা প্রায়) নিয়ে শীর্ষে আছেন স্কারলেট জোহানসন। ৩৩ বছর বয়সী অভিনেত্রীর আয়ের এই উল্লম্ফন মূলত মার্ভেল সুপারহিরো সিরিজ ‘অ্যাভেঞ্জার্স’ দিয়ে। এপ্রিলে মুক্তি পাওয়া ‘অ্যাভেঞ্জার্স : ইনফিনিটি ওয়ার’ দুনিয়াজুড়েই দারুণ ব্যবসা করেছে। জোহানসনের আয়ের পুরোটাই এসেছে এ ছবি থেকে। ‘অ্যাভেঞ্জার্স’-এ ব্লাক উইডো চরিত্র করেন তিনি।

তালিকার দুই ও তিন নম্বর স্থান দখল করেছেন ব্রাড পিটের সাবেক দুই স্ত্রী অ্যাঞ্জেলিনা জোলি ও জেনিফার অ্যানিস্টন। তাঁদের এ তালিকায় জায়গা পাওয়াটা অবাক হওয়ার মতোই, কারণ কেউই এ মুহূর্তে কাজ দিয়ে ততটা সরব নন। জোলিকে তালিকার দুইয়ে নিয়ে এসেছে ‘ম্যালফিসেন্ট ২’। মুক্তির অপেক্ষায় থাকা ছবিটি থেকে বড় অঙ্কের পারিশ্রমিক নিয়েছেন, সব মিলিয়ে দুই কোটি ৮০ লাখ ডলার (২৩৭ কোটি টাকা প্রায়)। অন্যদিকে অ্যানিস্টনের বেশির ভাগ আয়ের উৎস বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে করা চুক্তি। সব মিলিয়ে তাঁর আয় এক কোটি ৯৫ লাখ ডলার (১৬৫ কোটি টাকা প্রায়)।

২০১৭ সালে এই তালিকার তিনে ছিলেন জেনিফার লরেন্স। এরপর তাঁর দুটি ছবি ‘মাদার’ ও ‘রেড স্প্যারো’ মুক্তি পেয়েছে। তবু এ বছরের তালিকায় অবনমন হয়েছে অস্কারজয়ী অভিনেত্রীর। এক কোটি ৮০ লাখ ডলার (১৫২ কোটি টাকা প্রায়) আয় নিয়ে তিনি নেমে গেছেন চারে। পরের চারটি স্থানে আছেন যথাক্রমে রিজ উইদারস্পুন, মিলা কুনিস, জুলিয়া রবার্টস ও কেট ব্লানচেট।

সেই অর্থে ‘বড়’ তারকা না হয়েও গেল কয়েক বছর ধরে ধনী অভিনেত্রীদের তালিকায় নিয়মিত মুখ মেলিসা ম্যাকার্থি। এবার তিনি আছেন নয়ে। প্রথমবারের মতো তালিকায় জায়গা পেয়েছেন গাল গাদত। ‘ওয়ান্ডার ওম্যান’-এর সাফল্য তাঁকে জায়গা দিয়েছে এ তালিকায়। তাঁর আয় এক কোটি ডলার (৮৪ কোটি টাকা প্রায়)।

গেল বছর সর্বোচ্চ আয় করা অভিনেত্রীর তালিকার শীর্ষে ছিলেন এমা ওয়াটসন। এবার তিনি সেরা দশে জায়গাই পাননি!

দুই বছর আগের তালিকায় ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন জায়গা পেয়েছিলেন। কিন্তু এবার নেই কোনো এশীয় অভিনেত্রী। দশজনের তালিকার দুই ‘বহিরাগত’ হলেন কেট ব্লানচেট (অস্ট্রেলিয়া) ও গাল গাদত (ইসরায়েল)।

কয়েক বছর ধরেই অভিনেত্রীদের কম পারিশ্রমিক পাওয়া নিয়ে আলোচনা হচ্ছে। সে জন্যই কিনা এবার আয় বেড়েছে তাঁদের। শীর্ষ দশ অভিনেত্রীর মোট আয় ১৮ কোটি ৬০ লাখ ডলার, যা গত বছরের চেয়ে ৮ শতাংশ বেশি। ২০১৭ সালের ১ জুন থেকে ২০১৮ সালের ১ জুন পর্যন্ত আয়ের ভিত্তিতে করা হয়েছে এই তালিকা। আর পারিশ্রমিক হিসাব করা হয়েছে আয়কর কাটার আগেই। তালিকা তৈরিতে নিজস্ব সূত্র, অভিনেত্রীদের এজেন্ট, আইএমডিবি, বক্স অফিস মোজোসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাহায্য নিয়েছে ‘ফোর্বস’।

 

 



মন্তব্য