kalerkantho


নেমেছে কানের পর্দা

দাউদ হোসাইন রনি   

২০ মে, ২০১৮ ০০:০০



নেমেছে কানের পর্দা

মল্লিকা শেরাওয়াতের অভিনব প্রতিবাদ

এই লেখাটি যখন পড়ছেন, ততক্ষণে ৭১তম কানের পর্দা নেমে গেছে। হয়তো জেনেও গেছেন স্বর্ণপামজয়ী ছবির নাম। এবার ১৪টি দেশের ২১টি ছবি লড়েছে স্বর্ণপামের আশায়। ‘ইন্ডিওয়্যার’-এর সিনেবিশেষজ্ঞ এরিক কন সম্ভাব্য বিজয়ীর তালিকা করতে গিয়ে ১৭টি ছবির নামই বলে দিলেন! সঙ্গে এও বললেন, ‘সবাই যা ভাবে, কানে ঠিক তার বিপরীতটাই ঘটে। এটাই কানের সৌন্দর্য।’ তবে বিজয়ী ছবির সঙ্গে উৎসব চলাকালীন দুটি ভবিষ্যদ্বাণী মিলিয়ে দেখতে পারেন।

এক. ‘কানে এবার বিজয়ী হবে নারী নির্মাতার ছবি।’ নারীদের অভিনব সব প্রতিবাদের খবর নিশ্চয়ই পেয়েছেন। তার ওপর এবার বিচারকদের প্রধান অস্কারজয়ী এক নারী—কেট ব্লানচেট। বিচারক প্যানেলে আছেন ক্রিস্টেন স্টুয়ার্ট এবং আরো চার নারী।

দুই. ‘একেবারে নতুন পরিচালকের ছবি পাবে স্বর্ণপাম।’ উদ্বোধনী দিনেই ইঙ্গিতটা দিয়েছিলেন আয়োজকরা। নতুন দশকে পা রেখেছে কান। যে কারণে মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে নতুন পরিচালকদের ছবি।

 

একনজরে ৭১তম কান

♦    ৮ মে উৎসবের উদ্বোধন করেন আমেরিকান চলচ্চিত্রকার মার্টিন স্করসেসি ও বিচারকদের প্রধান কেট ব্লানচেট। 

♦    ইরানের আজগর ফরহাদির ‘এভরিবডি নোজ’ দিয়ে উঠল কানের পর্দা।

♦    জঁ লুক গদারের ‘পিয়েরো লে ফু’র [১৯৬৫] একটি চুম্বনদৃশ্য দিয়ে বানানো হয়েছে উৎসবের অফিশিয়াল পোস্টার। এই পরিচালকের নতুন ছবি ‘দ্য ইমেজ বুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে কানে। তবে প্রতিযোগিতা ও পোস্টারে থাকলেও সশরীরে ছিলেন না গদার।

♦    সাত বছর পর কানে ফিরেছেন নিষিদ্ধ ডেনিশ পরিচালক লার্সন ট্রিয়ার। ২০০০ সালের স্বর্ণপামজয়ী ‘ডান্সার ইন দ্য ডার্ক’-এর এই পরিচালক ২০১১ সালে কানে হিটলারকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে নিষিদ্ধ হন। এবার তাঁর নতুন ছবি ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ প্রদর্শিত হলো প্রতিযোগিতা বিভাগের বাইরে।

♦    যৌন হয়রানির বিরুদ্ধে অভিনব সব প্রতিবাদ জানিয়েছেন নারীরা।

♦    বিচারক ক্রিস্টেন স্টুয়ার্ট জুতা খুলে খালি পায়ে হাঁটলেন লাল গালিচায়। কানের লাল গালিচায় নারীদের হাইহিল জুতা ছাড়া হাঁটতে মানা। এটাকে নারীবাদীরা বাঁকা চোখে দেখেন। স্টুয়ার্ট হাইহিল পরেই এসেছেন, তবে লাল গালিচায় নেমেই জুতা খুলে হাতে নেন।

♦    নিজের অমতে ভারতে অনেক মেয়েশিশুকে পতিতাবৃত্তিতে বাধ্য করা হয়। বলিউড অভিনেত্রী মল্লিকা শেরাওয়াত নিজেকে খাঁচায় বন্দি করে এর প্রতিবাদ জানালেন।

♦    ট্রাম্পবিরোধী স্লোগান কানেও। আমেরিকান পরিচালক স্পাইক লির ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ লড়েছে প্রতিযোগিতা বিভাগে। সংবাদ সম্মেলনে ট্রাম্পের বিরুদ্ধে জেগে ওঠার জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান এই পরিচালক।

♦    রুশ পরিচালক কিরিল সেরেব্রেকিনভ নিজ দেশে গৃহবন্দি। তাঁর ছবি ‘লেটো’ লড়েছে স্বর্ণপামের জন্য। প্রতিবাদস্বরূপ সংবাদ সম্মেলনে পরিচালকের জন্য নির্দিষ্ট একটি চেয়ার খালি রাখে আয়োজকরা।

♦    উৎসবের সমাপনী ছবি টেরি গিলিয়ামের ‘দ্য ম্যান হু কিলড ডন কিহোতে’। মজার ব্যাপার হলো, উৎসব শুরু হয়ে গেলেও কর্তৃপক্ষ নিশ্চিত ছিল না কানের সমাপনী ছবি নিয়ে। সাবেক প্রযোজকের মামলায় ফরাসি আদালত আটকে দেয় ছবিটি। উৎসব শুরুর এক দিন পর ৯ মে নিষেধাজ্ঞা তুলে নেয় আদালত।

 

 


মন্তব্য