kalerkantho

গেট নির্মাণ নিয়ে দ্বন্দ্বে বাকৃবির দুই অনুষদ

বাকৃবি প্রতিনিধি   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একটি অনুষদীয় গেট নির্মাণ করা নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুটি অনুষদ।

পশুপালন অনুষদের এ গেট নির্মাণে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকদের দাবি, গাছ কেটে সর্বসাধারণের চলাচলের রাস্তায় অপরিকল্পিত গেট নির্মাণ হলে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যহানি ঘটবে। আর পশুপালন অনুষদের শিক্ষকদের দাবি, পরিকল্পনামাফিক এ গেট নির্মাণ বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বাড়াবে। বিষয়টি নিয়ে দুই অনুষদের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরাও তর্কে লিপ্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেছেন, এটি দুই অনুষদের বিষয়। তারা নিজেরা বসে যেন এটির মীমাংসা করে নেয়, সে জন্য তিনি নির্দেশ দিয়েছেন। 

জানা গেছে, পশুপালন অনুষদ কে আর মার্কেটের পাশে অনুষদীয় গেট নির্মাণের কাজ শুরু করে। পরে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকরা গেট নির্মাণ না করার ‘যৌক্তিকতা’ উল্লেখ করে ডিন পরিষদের আহ্বায়ক ও রেজিস্ট্রার বরাবর চিঠি দেন। বিষয়টি নিয়ে উপাচার্যের সঙ্গেও আলোচনায় বসেন।

পশুপালন অনুষদের ডিন নুরুল ইসলাম এবং গেট নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক রকিবুল ইসলাম খান বলেন, উপাচার্য অনুমোদিত দুটি তদারকি কমিটির নিয়ম মেনেই গেট নির্মাণের কাজ চলছে। এটি সর্বসাধারণের চলাচলে বাধা সৃষ্টি করবে না।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন শেখ আবদুস সবুর বলেন, ‘এটি উন্মুক্ত জায়গা। এখানে গেটের প্রয়োজন নেই। এটা অপচয়। গাছ কাটলে পরিবেশ নষ্ট হবে।’

 

মন্তব্য