kalerkantho


তিন মাস পর পাঠে হাবিপ্রবির শিক্ষকরা

দিনাজপুর প্রতিনিধি   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অচলাবস্থার নিরসন হয়েছে। আন্দোলনরত শিক্ষকরা সবাই ক্লাসে ফিরেছেন। সোমবার সব অনুষদে ক্লাসও অনুষ্ঠিত হয়েছে। টানা ১৫ ঘণ্টার মিটিং শেষে রবিবার রাত ১টায় অচলাবস্থার নিরসন হয়।

এর আগে রবিবার সকাল ১০টা থেকে ইউজিসি প্রতিনিধিদলের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন, ইনক্রিমেন্টের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা এবং প্রগতিশীল শিক্ষক ফোরাম। দিনব্যাপী মিটিং করলেও তাঁরা কোনো সমাধান বের করতে পারেননি। ক্লাস-পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত না জানিয়ে সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তন-২ থেকে মিটিং শেষে বের হতে চাইলে আগে থেকে অবস্থানরত শিক্ষার্থীরা তাতে তালা লাগিয়ে দেয়। ফলে ভেতরে অবরুদ্ধ হয়ে পড়েন শিক্ষকরা। রাত ১টা পর্যন্ত তাঁরা অবরুদ্ধ থাকেন। পরে আন্দোলনকারীদের দাবির ব্যাপারে সিদ্ধান্ত দিয়ে রাত ১টার দিকে তাঁরা বের হন। আন্দোলনকারীদের দাবিগুলো ৩১ মার্চের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধানের শর্তে অচলাবস্থার অবসান হয়।

গত ১৪ নভেম্বর থেকে পদন্নোতিপ্রাপ্ত শিক্ষকরা ইনক্রিমেন্টের দাবিতে আন্দোলন শুরু করেন। তাঁদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রগতিশীল শিক্ষক ফোরাম। শিক্ষকদের আন্দোলনের ফলে প্রায় তিন মাস ধরে শিক্ষা কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়।

হাবিপ্রবির রেজিস্ট্রার অধ্যাপক ড. শফিউল আলম জানান, সব সিদ্ধান্তের বিষয়ে অফিস আদেশ জারি করা হয়েছে।



মন্তব্য