kalerkantho


পদ্মায় বিএসএফের বাধা আটকা মৌরি

ইমতিয়ার ফেরদৌস সুইট, চাঁপাইনবাবগঞ্জ   

১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



পদ্মায় বিএসএফের বাধা আটকা মৌরি

রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ যাচ্ছিল ড্রেজার মৌরি-১। পদ্মা নদী পার হতে গিয়ে ভারতীয় সীমানায় প্রবেশ করায় বিএসএফ আটকে দেয়। এক মাস ধরে পদ্মা নদীতে (গোল চিহ্নিত জায়গায়) আটকে আছে এটি। ছবি : কালের কণ্ঠ

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বাধায় পদ্মা নদী পেরিয়ে চাঁপাইনবাবগঞ্জে আসতে পারছে না ড্রেজার মৌরি-১। এটি বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের মালিকানাধীন। বিকল্প পথ না থাকায় চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে এক মাস ধরে নদীতে পড়ে আছে ড্রেজারটি।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দেন। বছরজুড়ে নদীতে পানিপ্রবাহ ও সেচকাজে নদীর পানির ব্যবহার নিশ্চিত করার জন্য স্থানীয় দাবির পরিপ্রেক্ষিতে এ প্রতিশ্রুতি দেওয়া হয়। সম্ভাব্যতা যাচাই ও নকশা প্রণয়ন শেষে চলতি বছরের ১৬ জানুয়ারি ১৫৯ কোটি টাকা ব্যয়ে মহানন্দায় দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয় একনেক। ৩৫৩ মিটার দৈর্ঘ্যের এই রাবার ড্যাম প্রকল্পের আওতায় উজান ও ভাটিতে ৩৬ কিলোমিটার এলাকা নদী খনন করার কথা রয়েছে। এর মধ্যে উজানে ১০ কিলোমিটার এবং ভাটি এলাকায় ২৬ কিলোমিটার নদী খনন করা হবে। এ ছাড়া প্রকল্পটি বাস্তবায়িত হলে নদীর তীরবর্তী সাড়ে সাত হাজার হেক্টর জমি সেচের আওতায় আসবে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। ২০২০ সালের জুনের মধ্যে মহানন্দা নদীতে খনন এবং রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এ প্রকল্পের আওতায় প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে ৩৬ কিলোমিটার নদী খননের জন্য গত ১১ নভেম্বর বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডকে কার্যাদেশ দেয় পানি উন্নয়ন বোর্ড। এরপর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি ব্রাহ্মণবাড়িয়া থেকে মৌরি-১ নামের একটি ড্রেজার নৌপথের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জে পাঠায়। ড্রেজারটি গত ১৬ নভেম্বর পদ্মা নদীর রাজশাহী অংশ পেরিয়ে চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে প্রবেশের সময় ভারতের চরমাজারিয়া এলাকায় আটকে দেয় বিএসএফ। এ সময় ভারতীয় সীমানা ব্যবহার করে ড্রেজারটি চাঁপাইনবাবগঞ্জে নিয়ে যাওয়া যাবে না বলে জানিয়ে দেয় তারা। এর পর থেকে ড্রেজারটি ওখানে আটকে আছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ নৌপথের পদ্মা নদীর ৯ কিলোমিটার এলাকা ভারতের সীমানার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। আর এ জন্যই ড্রেজারটি নিয়ে আসতে বাধা দিচ্ছে বিএসএফ।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সাজ্জাদ সারোয়ারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও বক্তব্য পাওয়া যায়নি।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, ড্রেজার নিয়ে আসতে বিএসএফের বাধার বিষয়টি জানিয়ে সহায়তা চেয়ে বিজিবির রাজশাহী সেক্টর কমান্ডারকে চিঠি দেন তিনি। এরপর বিজিবি-বিএসএফের মধ্যে কয়েক দফা চিঠি চালাচালি ও ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। কিন্তু বিএসএফের অনুমতি না মেলায় এখনো ড্রেজারটি আনা সম্ভব হয়নি। এর ফলে সব ধরনের প্রস্তুতি থাকার পরও মহানন্দা নদী খননের কাজ শুরু করা যাচ্ছে না। এ অবস্থায় বিষয়টি সমাধানের জন্য সহায়তা চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে পানিসম্পদ মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন, ড্রেজারটি না আসায় নদী খননের কাজ এরই মধ্যে এক মাস পিছিয়ে গেছে। তাই সংকট নিরসনের জন্য উদ্যোগ নিতে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছেন।



মন্তব্য