kalerkantho


বিয়ানীবাজার স্বাস্থ্য কমপ্লেক্স

লোকবলের অভাবে বন্ধ হেল্প ডেস্কের কার্যক্রম

বিয়ানীবাজার (সিলেট) প্রতিনিধি   

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০



অন্তঃসত্ত্বা ও প্রসূতিদের সেবাদান আরো সহজ করার লক্ষ্যে চলতি বছর বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশমুখের বাঁ পাশে হেল্প ডেস্ক স্থাপন করা হয়। কিন্তু লোকবলের অভাবে হেল্প ডেস্কটির কার্যক্রম শুরু করা যাচ্ছে না।

জানা যায়, ২০০৭ সালে প্রসূতি সেবা বিভাগে সিলেট বিভাগের মধ্যে সেরা হয় বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পরে টানা আটবার বিভাগ সেরা হওয়ার স্বীকৃতি অর্জন করে। কিছুদিন আগেও বিভাগ সেরা হয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্স। এর আগে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোয়াজ্জেল আলী খান চৌধুরীর উদ্যোগে চলতি বছরের জানুয়ারি মাসে এখানে হেল্প ডেস্ক স্থাপন করা হয়। স্বাভাবিক অবস্থায় রুটিন মেনে চারবার চিকিৎসকের পরামর্শ নেওয়ার বিষয়টি ডাটাবেজ থেকে স্বয়ংক্রিয়ভাবে অন্তঃসত্ত্বাদের মোবাইল ফোন নম্বরে পাঠানোর পাশাপাশি নির্দিষ্ট দিনে স্বাস্থ্য কমপ্লেক্সে এসে সেবা নেওয়ার সময় জানিয়ে দেওয়ার লক্ষ্যেই হেল্প ডেস্কটি স্থাপন করা হয়। কিন্তু লোকবলের অভাবে হেল্প ডেস্কটির কার্যক্রম বন্ধ আছে।

স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও মাছুম আহমদ বলেন, ‘বর্তমানে দায়িত্বপ্রাপ্তরা রেজিস্টার দেখে মোবাইল ফোনে অন্তঃসত্ত্বা ও প্রসূতিদের সঙ্গে যোগাযোগ করছেন।’ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোয়াজ্জেম আলী বলেন, ‘লোকবল সংকটের কারণে হেল্প ডেস্কে কাউকে বসাতে পারছি না। এ নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি, দায়িত্বশীলদের সঙ্গে আলোচনা করার চিন্তা করছি।’



মন্তব্য