kalerkantho


পাখি শিকারের ফাঁদ ধ্বংস

নাটোর প্রতিনিধি   

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



পাখি শিকারের ফাঁদ ধ্বংস

চলনবিলে নাটোরের সিংড়া উপজেলার কালিনগর গ্রামে স্থানীয়রা দুই পাখি শিকারি ও তাদের ফাঁদ হাতেনাতে ধরে। পরে স্থানীয় কলম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের উপস্থিতিতে তাদের ছেড়ে দেওয়া হয়। ছবি : কালের কণ্ঠ

সিংড়ার চলনবিলে শিকারির হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়ল ১০টি বক পাখি। রবিবার ভোরে কলম-কালীনগর গ্রামের চলনবিল থেকে স্থানীয় পরিবেশকর্মীরা ফাঁদসহ ১০টি বক উদ্ধার করেন। এ সময় কামরুল ইসলাম ও সেরাজ নামের দুই পাখি শিকারিকে ধরা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি সূত্রে জানা যায়, রবিবার ভোরে সিংড়ার কলম ইউনিয়নের কালীনগর গ্রামের দুর্গম চলনবিলে অভিযান চালান পরিবেশকর্মীরা। এ সময় কালিকাপুর গ্রামের কামরুল ইসলাম ও সেরাজ আলী নামের দুই পাখি শিকারিকে ধরে তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১০টি বক। পরে নুরপুর বাজারে একটি সচেতনতামূলক পথসভার মাধ্যমে পাখিগুলো ছেড়ে দেওয়া হয়। আর কোনো দিন পাখি শিকার করবে না মর্মে অঙ্গীকার করিয়ে আটক ওই দুই পাখি শিকারিকেও ছেড়ে দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন কলম ইউনিয়নের চেয়ারম্যান মইনুল হক চুনু, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ প্রমুখ।



মন্তব্য