kalerkantho


গরমে কমানো হয়েছে ট্রেনের গতি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

২১ জুলাই, ২০১৮ ০০:০০



প্রচণ্ড দাবদাহে ঢাকা-চট্টগ্রাম রেলপথের বিভিন্ন অংশ ট্রেনের গতি কমিয়ে দেওয়া হয়েছে। অতিরিক্ত গরমে রেলপথের বিভিন্ন অংশে সর্বোচ্চ ৪০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে। এই পথে স্বাভাবিক সময়ে ৭০ কিলোমিটার পর্যন্ত গতিতে ট্রেন চলাচল করে।

নির্দেশনা অনুযায়ী গতকাল শুক্রবার দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কম গতিতে ট্রেন চলাচল করে। তাপদাহের অবস্থা বুঝে এখন প্রতিদিন নির্দেশনা দেওয়া হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, সাধারণ পরিবেশের তাপমাত্রার চেয়ে রেললাইনে তাপমাত্রার পরিমাণ সব সময়ই বেশি থাকে। অতিরিক্ত গরমে রেললাইনের পাত গলে দুর্ঘটনার আশঙ্কা দেখা দেয়। যে কারণে গতি কমিয়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। গত কয়েক দিন ধরে অতিরিক্ত তাপমাত্রা থাকায় ঢাকা-চট্টগ্রাম রেলপথে এ নির্দেশনা বলবৎ আছে।

এদিকে গরমের কারণে ট্রেনে চলাচলকারী যাত্রীদের নাভিশ্বাস উঠেছে। বিশেষ করে বেশ কিছু লোকাল ও মেইল ট্রেনে পাখার ব্যবস্থা না থাকায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। অনেক সময় যাত্রীরা অসুস্থ হয়ে পড়ছে। এ অবস্থায় ট্র্রেনে চলাচলও কিছুটা কমেছে বলে একটি সূত্র দাবি করেছে।

আখাউড়া রেলওয়ে জংশনের সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) মো. আহসান হাবিব অতিরিক্ত গরমে ট্রেনের গতি কমিয়ে দেওয়ার বিষয়টি স্বীকার করেছেন। গতকাল শুক্রবার দুপুরে তিনি বলেন, গতকাল রেললাইনের পাশে তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছিল।’



মন্তব্য