kalerkantho


খানাখন্দে ভরা বামনা সড়ক

বরগুনা প্রতিনিধি ও বামনা সংবাদদাতা   

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



বরগুনার বামনা উপজেলা সদরের প্রধান সড়কটির অবস্থা বেহাল। খানাখন্দে ভরা এ সড়কটি যাত্রীদের জন্য চরম দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। শহরের গোলচত্বর থেকে খোলপটুয়া বাজার পর্যন্ত পাঁচ কিলোমিটারের এ সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে চলাচলে অনুপযোগী রয়েছে। এ সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত ট্রাক, বাস, মাহেন্দ্র, ভটভটি, অটোবাইক ও ভ্যান চলাচল করছে। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

বামনা উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৩-১৪ অর্থবছরে ৩৫ লাখ টাকা ব্যয়ে সড়কটির দুই কিলোমিটার সংস্কার করা হয়েছিল। পরে আর কোনো বরাদ্দ না আসায় সড়কের বাকি অংশ সংস্কার করা সম্ভব হয়নি।

উপজেলার খোলপটুয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল হোসেন বলেন, ‘সড়কটি সংস্কার না হওয়ায় জনসাধারণের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে এলাকার বাজারগুলোতে গ্রাম থেকে কৃষি পণ্য আনা-নেওয়া করতে কৃষকরা দুর্ভোগে পড়ছে। এখন এ সড়ক দিয়ে হাঁটাও প্রায় অসম্ভব।’

সরেজমিনে গিয়ে দেখা যায়, ‘গোলচত্বর হয়ে পূর্ব সফিপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়কের কার্পেটিং উঠে গিয়ে অসংখ্য স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। ফলে বর্ষার পানি জমে সড়কটি কর্দমাক্ত হয়ে যায়। এ ছাড়া সড়কের অনেক অংশের ইট উঠে গিয়ে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তার বেহাল দশার কারণে যানবাহন ঝুঁকি নিয়ে হেলেদুলে চলাচল করছে।’

বামনা সদর ইউনিয়ন পরিষদ সচিব রফিক হাসান জানান, বামনা উপজেলার সঙ্গে সংযোগকারী সড়কগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এটি। এ সড়ক দিয়ে প্রতিদিন অন্তত দুই হাজার মানুষ চলাচল করে। শিগগিরই সড়কটি সংস্কারের জন্য কর্তৃপক্ষের উদ্যোগ নেওয়া উচিত।

বামনা উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী বজলুল রশিদ জানান, সড়কটি পুনর্নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। বর্ষা মৌসুম শেষে এর নির্মাণকাজ শুরু হবে।

 



মন্তব্য