kalerkantho


সেই বালু নিলামে বিক্রির নির্দেশ

জামালপুর প্রতিনিধি   

১৭ জুলাই, ২০১৮ ০০:০০



জামালপুর সদরের রানাগাছা ইউনিয়নের এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় ‘নান্দিনা মডেল একাডেমি’ থেকে জব্দ করা বালু নিলামে বিক্রিসহ স্কুলের মাঠটি খালি করার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান সম্প্রতি এ নির্দেশ দেন। এসংক্রান্ত কপি গত রবিবার সংশ্লিষ্টদের কাছে পৌঁছেছে।

ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে স্কুলটির মাঠে রেখে ব্যবসা করছিলেন প্রধান শিক্ষকসহ ম্যানেজিং কমিটির সদস্যরা। ১০ ফুট উঁচু বালুর ঢিবিতে মাঠটি ঢেকে গিয়েছিল। ফলে স্কুলের পরিবেশ নষ্টের পাশাপাশি শিক্ষার্থীদের স্বাভাবিক চলাফেরা ও খেলাধুলা বন্ধ হয়ে যায়। ব্যাহত হয় পাঠদান। এ নিয়ে গত ৫ জুলাই কালের কণ্ঠে ‘স্কুল ঢেকে বালুর ব্যবসা!’ শিরোনামে সচিত্র সংবাদ প্রকাশিত হয়। ১১ জুলাই জেলা প্রশাসনের উদ্যোগে স্কুলটিতে ভ্রাম্যমাণ আদালত চালানো হয়। এ সময় অভিযুক্ত প্রধান শিক্ষক রুহুল আমিন এবং ম্যানেজিং কমিটির সভাপতি লুত্ফুল কবীর বাবু স্কুলে ছিলেন না।

পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী এক লাখ ৩৫ হাজার ঘনফুট বালু জব্দ করে রানাগাছা ইউনিয়ন ভূমি অফিসের জিম্মায় রাখেন। জব্দ করা বালুর আনুমানিক দাম ১০ লক্ষাধিক টাকা। পরে সদরের উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি-এসিল্যান্ড) দ্রুত সময়ের মধ্যে জব্দ করা বালু নিলামে বিক্রির পাশাপাশি মাঠটি খালি করার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী।



মন্তব্য