kalerkantho


নারী দিবসে নানা আয়োজন

প্রিয় দেশ ডেস্ক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



নারী দিবসে নানা আয়োজন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। ছবি : কালের কণ্ঠ

জাঁকজমকপূর্ণ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গাজীপুর, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, মুন্সীগঞ্জ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গাজীপুর : ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম-জীবনধারা’—এ প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার গাজীপুরে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে শোভাযাত্রা, আলোচনাসভা, নাট্য প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসন মিলনায়তনে (নাট মন্দির) আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল শেখ, নীলিমা আক্তার, দিলরুবা ফায়জিয়া, হোসনে আরা আক্তার জুলি, নেজবাহার বেগম, ফয়জুন্নেসা লাভলী ও জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা শাহনাজ বেগম।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ):  রূপগঞ্জে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রাটি বের হয়। পরে উপজেলা মিলনায়তনে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুইয়া। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান, রূপগঞ্জ ইউপি চেয়ারম্যান আবু হোসেন ভুইয়া রানু, দাউদপুর ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম জাহাঙ্গীর মাস্টার, ভোলাব ইউপি চেয়ারম্যান মো. আলমগীর হোসেন টিটু, ভুলতা ইউপি চেয়ারম্যান ব্যারিস্টার আরিফুল হক ভুইয়া, উপজেলা প্রকল্প কর্মকর্তা আবেদ আলী, যুব উন্নয়ন কর্মকর্তা মাসুদ মজুমদার, সমবায় কর্মকর্তা হাফিজা বেগম, মৎস্য কর্মকর্তা সমীর কুমার বসাক, পল্লী উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপক এখতিয়ার উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে সেলাই মেশিন, নকশি কাঁথা, হাঁস-মুরগি, পশুপালনসহ বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণপ্রাপ্ত ৩৩ জন নারীকে ১০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে নারী দিবস উপলক্ষে আলোচনাসভা ও নির্বাচিত জয়িতাদের সম্মাননা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে জয়িতাদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক সায়লা ফারজানা। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এইচ এম রকিব হায়দারের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহা. হারুন অর-রশিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া জাহান, জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা সৈয়দা রোকেয়া জেসমিন প্রমুখ। এর আগে নারী উন্নয়ন মেলা উদ্ধোধন করা হয়। এদিকে ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম-জীবনধারা’—এই স্লোগান নিয়ে উপজেলা মিলনায়তনে পালিত হয়েছে দিবসটি। এনজিও কারিতাসের সহযোগিতায় এবং লৌহজং উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তর এ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে আরো ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও নারীদের তৈরি হস্তশিল্প প্রদর্শনী। লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনির হোসেনের সভাপতিত্বে ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা সেলিমা খাতুনের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. ওসমান গণি তালুকদার। বিশেষ অতিথি ছিলেন মো. জাকির হোসেন বেপারী। একইভাবে শ্রীনগরেও দিবসটি পালিত হয়েছে।

জাবি : দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নানা আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে জহির রায়হান মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। এ সময় উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, মহিলা ক্লাব, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরাও অংশ নেয়।


মন্তব্য