kalerkantho


আন্তর্জাতিক নারী দিবসে ‘উপহার’

দেশে প্রথম চালু হলো রিফ্রেশমেন্ট জোন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



নারীদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশে এই প্রথম চালু হলো ‘লেডি অফিসার্স রিফ্রেশমেন্ট অ্যান্ড চাইল্ড কেয়ার জোন’। গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবসে রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজে এর উদ্বোধন করেন কলেজটির অধ্যক্ষ এস এম জার্জিস কাদির।

প্রতিষ্ঠানটিতে কর্মরত নারীদের বিশ্রামের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে জোনটি। তাঁরা তাঁদের প্রয়োজনীয় সব সুবিধা পাবেন এখানে। নারী শিক্ষকদের জন্য অ্যাটাচড টয়লেট, গোসলখানা, টিভি, ফ্রিজ ও নামাজের জন্য ব্যবস্থা রয়েছে। যেসব নারী শিক্ষক ছোট বাচ্চা নিয়ে কলেজে আসেন সেই বাচ্চাদের জন্য রয়েছে খেলনা, দোলনা ও বিশেষ ব্যবস্থা। নারীরা যেন গোপন সমস্যায় বিশেষ ব্যবস্থা পান সে জন্য রয়েছে সব ধরনের স্যানিটারি সুবিধা। এতে নারীরা বিব্রতকর পরিস্থিতিতে পড়বেন না।

গার্লস কেয়ার উইন্ডোজ কমিটির আহ্বায়ক ও কলেজের ইংরেজি বিভাগের বিভাগীয়প্রধান আমিনা আবেদীন জানান, কলেজে নারীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এসব সমস্যা সমাধানে ও কলেজকে নারীবান্ধব করতে জোনটি চালু করা হয়েছে। জোনটি নারীদের জন্য বিশেষ বিশ্রামাগার। জোনটির জন্য কলেজ অধ্যক্ষকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে ২০১৫ সালে রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজে প্রতিষ্ঠা করা হয় ‘গার্লস কেয়ার উইন্ডোজ সেন্টার’। সেখানে ছাত্রীদের স্যানিটারিসামগ্রী, ওষুধসহ পর্যাপ্ত সাপোর্ট দেওয়া হয়।

অধ্যক্ষ এসএম জার্জিস কাদির বলেন, ‘আমাদের ক্যাম্পাস নারীবান্ধব করতেই এই (জোন ও সেন্টার) প্রচেষ্টা। ক্যাম্পাসে নারীরা থাকবে সম্পূর্ণ নিরাপদ।’



মন্তব্য