kalerkantho


লৌহজংয়ে জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন

‘জাটকা ধরে করব না শেষ বাঁচবে জেলে হাসবে দেশ’

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



‘জাটকা ধরে করব না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ’—এই স্লোগান নিয়ে মুন্সীগঞ্জের লৌহজংয়ের পদ্মা নদীর পারে গতকাল শনিবার উদ্বোধন হলো জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮। প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণচন্দ্র চন্দ এর উদ্বোধন করেন। পরে মন্ত্রীর নেতৃত্বে মাওয়া পুরনো ফেরিঘাটসংলগ্ন পদ্মা নদী থেকে একটি নৌ শোভাযাত্রা বের হয়ে শিমুলিয়া ফেরিঘাটে এসে শেষ হয়।

জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে মাওয়া বাজারসংলগ্ন কালীরখিল মাঠে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে নারায়ণচন্দ্র চন্দ বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রধান খাদ্য ধান, মাছ, মাংস ও শাকসবজিতে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। আমরা অনতিবিলম্বে দুগ্ধেও স্বয়ংসম্পূর্ণ হতে পারব। ডিমেও আমরা স্বয়ংসম্পূর্ণতার কাছাকাছি পৌঁছে গেছি। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। অনেক সময় সেই কারণে কিছুটা সাময়িক ঘাটতিও হতে পারে।’

মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠন করে একটি পরিকল্পিত অর্থনীতির মাধ্যমে প্রত্যেক ব্যক্তির ব্যক্তিগত আয় বাড়িয়েছেন। মজুর-গরিবের আয় বেড়েছে। ফলে গরিব পিতা-মাতা সন্তানদের ভালো, পুষ্টিকর খাবার দিতে পারছেন।’ বিশেষ অতিথি মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গীবাড়ি) আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি বলেন, ‘একটা সময় বিশ্ব বাংলাদেশকে ছোট চোখে দেখত। এখন বিশ্ব নেতারা শেখ হাসিনার সহযোগিতা চান; কোথাও সমস্যা বাধলে পরামর্শ নেন। কারণ তিনি বিচক্ষণ ও অভিজ্ঞ। শেখ হাসিনার সরকার দরিদ্র ও গৃহহীন জেলেদের ঘর তৈরি করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে। শিগগিরই জেলেদের ঘর তৈরির ব্যবস্থা নেওয়া হবে।’

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলমের সভাপতিত্বে আরো বক্তব্য দেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ, অধিদপ্তরের চেয়ারম্যান মো. দিলদার আহম্মেদ, বাংলদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডা. ইয়াহিয়া মাহমুদ, নৌ পুলিশের ডিআইজি শেখ মোহাম্মদ মারুফ হাসান, নারায়ণগঞ্জের কোস্ট গার্ড কমান্ডার লে. এম এনায়েতউল্লাহ, মুক্তিযোদ্ধা ঢালী মোয়াজ্জেম হোসেন, সিরাজদিখান উপজেলা চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদ, লৌহজং উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওসমান গণি তালুকদার, ইউএনও মনির হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার, মেদিনীমণ্ডল ইউপি চেয়ারম্যান আশরাফ হোসেন, জাতীয় মৎস্যজীবী সমিতির সভাপতি মো. ইসলাম আলী, আওয়ামী মৎস্য লীগের সাধারণ সম্পাদক আব্দুল বাশার, ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি আনোয়ার শিকদার, মাওয়া মৎস্য আড়তদার সাধারণ সম্পাদক হামিদুর ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে স্থানীয় শিল্পকলা ও বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা নাচ-গান পরিবেশন করে। এর আগে সকালে মন্ত্রী লৌহজংয়ের সাতঘড়িয়া গ্রামে মৃধাবাড়িসংলগ্ন এবা গ্রুপের পরিচালনায় ডাচ ডেইরি লিমিটেড ফার্ম পরিদর্শন করেন। মন্ত্রী প্রশংসা করে এর উন্নয়নে সরকারি সহযোগিতার আশ্বাস দেন।

 

 



মন্তব্য