kalerkantho


দৌলতদিয়া ঘাটে যানজট ছয় কিলোমিটার

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দেশের ব্যস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির সংকট কাটেনি। পাশাপাশি ঘাট সংকটের কারণে স্বাভাবিক ফেরি পারাপার ব্যাহত হওয়ায় উভয় ঘাটে আটকা পড়ে থাকছে বিভিন্ন গাড়ি। গতকাল বুধবার দৌলতদিয়া ঘাটে আটকা পড়ে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ শত শত গাড়ি। এতে ফেরিঘাটের জিরোপয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পৌরজামতলা পর্যন্ত ছয় কিলোমিটার রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে আটকাপড়া সাধারণ যাত্রীরা ভোগান্তির শিকার হয়।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট সূত্রে জানা যায়, দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার সড়ক যোগাযোগে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ দিয়ে প্রতিদিন কয়েক হাজার গাড়ি ফেরি পারাপার হয়। ঘাটের গুরুত্ব বিবেচনায় এই নৌপথে কমপক্ষে ১২টি রো রো (বড়) ফেরি সার্বক্ষণিক সচল থাকা প্রয়োজন। কিন্তু বর্তমানে সেখানে রয়েছে মাত্র আটটি বড় ফেরি। পাশাপাশি দুটি কে-টাইপ, ছয়টি ইউটিলিটি ও একটি মিডিয়াম সাইজের ফেরি থাকলেও সেগুলোর ধারণক্ষমতা অনেক কম। এদিকে গত মঙ্গলবার সকাল থেকে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান নামের একটি বড় ফেরি বিকল হয়ে আছে। পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে ওই ফেরিটির মেরামতকাজ চলছে।

মধুমতির নির্বাহী প্রকৌশলী সুবল চন্দ্র সরকার জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলাচলকারী ফেরিগুলো অনেক পুরনো। তাই ফেরিগুলো ঘন ঘন বিকল হয়ে যায়। এদিকে দৌলতদিয়ায় চারটি ফেরিঘাটের মধ্যে ‘বেসিন চ্যানেলে’ ড্রেজারের পাইপ স্থাপন করায় ১ ও ২ নম্বর ঘাট দীর্ঘদিন ধরে অকেজো হয়ে আছে। তবে বাকি দুটি ঘাট দিয়ে কোনো রকমে গাড়িগুলো পারাপার হচ্ছে।


মন্তব্য