kalerkantho


ঢাকায় বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু ১৯ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে চার দিনব্যাপী সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে আগামী ১৯ ফেব্রুয়ারি।

সম্মেলনে যোগ দিতে বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদলের ১৮ ফেব্রুয়ারি ঢাকায় আসার কথা রয়েছে।

প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা  থাকছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেবে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা, বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন।

এবারের সম্মেলনেও অন্যান্য বারের মতো আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের হত্যা, গুলি ও অপহরণ বন্ধ করা। এ ছাড়া অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, অস্ত্র ও গোলাবারুদ পাচার, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল, অ্যালকোহল, গাঁজা, হেরোইন এবং ভায়াগ্রা ও সেনেগ্রা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ প্রভৃতি থাকবে আলোচ্য বিষয়ে। এ ছাড়া উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বাড়ানোর উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হবে।


মন্তব্য