kalerkantho


মৌচাক মার্কেট খোলা রেখেই রক্ষণাবেক্ষণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সব কিছু স্বাভাবিক রেখেই রাজধানীর মৌচাক মার্কেট রক্ষণাবেক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি গ্যাস, বিদ্যুৎ, পানির সংযোগ অব্যাহত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দিয়েছেন।

মৌচাক মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি দিলদার আহমেদ সেলিমের করা আবেদনের ওপর শুনানি শেষে আদালত এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রেজা-ই-রাব্বি খন্দকার, মো. সাইফুল ইসলাম ও আফরিন জাহান খান।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) মৌচাক মার্কেটকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে ২০১৪ সালের ৭ মে মৌচাক মার্কেটের ভবন মালিককে চিঠি দেয়। ওই চিঠির আলোকে ভবন মালিক বুয়েটের একটি কমিটি দিয়ে ভবনটি পরীক্ষা-নিরীক্ষা করেন। বুয়েটের বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদনেও ভবনটি ঝুঁকিপূর্ণ বলা হয়। এরপর রাজউক থেকে মৌচাক মার্কেট মালিকপক্ষকে পরবর্তী চিঠিতে মার্কেটটির ব্যবহার বন্ধ করে বুয়েট প্রণীত নকশা অনুযায়ী কাজ করতে বলা হয়। রাজউকের এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত বছরের ৬ জুন ভবন সংস্কার সম্পন্ন বা বিল্ডিং কোড অনুসারে সনদ না পাওয়া পর্যন্ত মার্কেট বন্ধ রাখার নির্দেশ দেন।

একই সঙ্গে চিঠির কার্যকারিতা স্থগিত করেন। এ আদেশ স্থগিত চেয়ে দোকান মালিক সমিতি আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এরপর থেকে মার্কেটে ব্যবসা করে আসছিল ব্যবসায়ীরা। কিন্তু গত ২৩ জানুয়ারি রাজউকের এক সভায় বলা হয়, আদালতের আদেশ থাকলেও তারা অন্য উপায় গ্রহণ করবে। এ অবস্থায় দোকান মালিক সমিতির পক্ষ থেকে হাইকোর্টে একটি আবেদন করা হয়। এ আবেদনের ওপর শুনানি শেষে গতকাল মৌচাক মার্কেটের দোকান খোলা রেখেই রক্ষণাবেক্ষণ করার নির্দেশ দেওয়া হয়।


মন্তব্য