kalerkantho


মুক্তচিন্তকদের ওপর হামলা

উত্তাল ক্ষোভ প্রতিবাদ

প্রিয় দেশ ডেস্ক   

৩ নভেম্বর, ২০১৫ ০০:০০



উত্তাল ক্ষোভ প্রতিবাদ

প্রগতিশীলদের ওপর হামলার প্রতিবাদে গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বাদ্যযন্ত্র বাজিয়ে ব্যতিক্রমী প্রতিবাদী সংগীত পরিবেশন করে রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। ছবি : কালের কণ্ঠ

রাজধানী ঢাকায় লেখক ও প্রকাশকদের ওপর হামলার প্রতিবাদে গতকাল সোমবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। মানববন্ধন, সমাবেশ, মিছিল, স্মারকলিপি ও বইয়ের দোকান বন্ধ রেখে প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন সংগঠন ও ব্যবসায়ীরা।

আন্দোলনকারীরা হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দ্রুত বিচারের দাবি জানিয়েছেন।

গাইবান্ধা : শহরের ডিবি রোডে বাংলাদেশ মহিলা পরিষদ, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন ও জেলা উদীচী দুপুরে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। ঘণ্টাব্যপী এ মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। এতে বক্তব্য দেন জেলা সিপিবির সাধারণ সম্পাদক মিহির ঘোষ, মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য রিকতু প্রসাদ প্রমুখ। বক্তারা আইন প্রয়োগকারী সংস্থার ব্যর্থতার সমালোচনা করে বলেন, ‘একের পর এক মুক্তমনা ব্লগার, লেখক ও প্রগতিশীল মানুষকে হত্যা করা হচ্ছে। একটি মৌলবাদী চক্র এ সব হত্যাকাণ্ড ও হামলার সঙ্গে জড়িত। এর প্রমাণ পাওয়া গেলেও তাদের আইনের আওতায় আনা সম্ভব হচ্ছে না। ফলে মানুষের মনে নানা প্রশ্ন দানা বাঁধছে। ’ এদিকে জেলার সব বইয়ের দোকান আধাবেলা বন্ধ রাখে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি গাইবান্ধা শাখা।

রাজবাড়ী : জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী, বাংলাদেশ পুস্তক প্রকাশক সমিতির শাহবাগ থানার সভাপতি ফয়সল আরেফিন দীপনকে হত্যা ও শুদ্ধস্বর প্রকাশনীর স্বত্বাধিকারী আহমেদুর রশীদ টুটুলের ওপর হামলার প্রতিবাদে রাজবাড়ীতে মানববন্ধন, মৌন মিছিল ও স্মারকলিপি দেওয়া হয়েছে। গতকাল সোমবার সকাল ১১টার দিকে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে প্রেসক্লাবের সামনে পালন করা হয় মানববন্ধন কর্মসূচি। ওই কর্মসূচি চলাকালে সমিতির জেলা সাধারণ সম্পাদক ওয়াজি উল্লাহ মন্টু ও সহসভাপতি আব্দুর রাজ্জাক বক্তব্য দেন।

ঝিনাইদহ : জেলার সব বইয়ের দোকান গতকাল অর্ধদিবস বন্ধ রাখা হয়। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহে এ কর্মসূচি পালিত হয়। সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত দোকান বন্ধ রেখে সামনে অবস্থান নেন লাইব্রেরির মালিকরা।

ময়মনসিংহ : দোকান বন্ধ, মৌন মিছিল ও স্মারকলিপি পেশের কর্মসূচি পালন করেছে জেলা পুস্তক ব্যবসায়ী সমিতি। সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত বইয়ের দোকান বন্ধ ছিল।

বরগুনা : শহরে প্রেসক্লাব চত্বরে সকাল ১১টায় মানববন্ধনের আয়োজন করে সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির জেলা শাখা। মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি বরিশালের সভাপতি মো. আমিনুর রহমান।

লক্ষ্মীপুর : জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির উদ্যোগে ব্যবসাপ্রতিষ্ঠান সকাল থেকে দুপুর পর্যন্ত বন্ধ রাখা হয়। সমিতির সভাপতি আবদুল্লাহ মাহমুদ ও সাধারণ সম্পাদক স্বপন দেবনাথ পুস্তক ব্যবসায়ীদের নিয়ে পৌর শহরে এক মৌন মিছিল বের করেন। পরে তাঁরা লক্ষ্মীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দেন।

গোপালগঞ্জ : জেলা পুস্তক ব্যবসায়ী সমিতি শহরে মৌন মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করেছে। গতকাল সকাল সাড়ে ১১টায় শহরের পাবলিক হল মোড় থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি জেলা শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শেষ হয়। গোপালগঞ্জ পুস্তক ব্যবসায়ী সমিতির সভাপতি বেলায়েত হোসেন মোল্লা, সাধারণ সম্পাদক পবিত্র কুমার বিশ্বাস ও উপদেষ্টা নিরঞ্জন রায়সহ অর্ধ শতাধিক ব্যবসায়ী এতে অংশ নেন।

জয়পুরহাট : দুপুর ২টা পর্যন্ত দোকান বন্ধ রাখা ছাড়াও কালো ব্যাজ ধারণ করে শহরে মৌন মিছিল করেছেন পুস্তক ব্যবসায়ীরা। পরে তাঁরা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে। এ সময় বক্তব্য দেন সমিতির জেলা সভাপতি আবু বক্কর সিদ্দিক,  নুরে আলম নয়ন প্রমুখ।

ফরিদপুর : প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত প্রগতিশীল সংগঠনগুলোর ব্যানারে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তব্য দেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য রফিকুজ্জামান লায়েক, জেলা উদীচীর সভাপতি অধ্যাপক আব্দুল মোতালেব প্রমুখ।

নীলফামারী : অর্ধ দিবস ধর্মঘট পালন করেছেন পুস্তক ব্যবসায়ীরা। ধর্মঘট চলাকালে জেলার সব বইয়ের দোকান বন্ধ থাকে। পুস্তক ব্যবসায়ী সমিতির সম্পাদক ওমর ফারুক আপেল বলেন, ‘জেলার প্রায় ৩০০ পুস্তক ব্যবসায়ী সোমবার প্রতিষ্ঠান বন্ধ রেখে প্রকাশক হত্যা ও হামলার প্রতিবাদ জানান। হতাহতের বিচার দাবি করে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন। ’

মুন্সীগঞ্জে : পুস্তক ব্যবসায়ী সমিতি জেলা শাখার সাধারণ সম্পাদক মো. জামাল হোসেন জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্টমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। এ বিষয়ে তিনি সাংবাদিকদের জানান, পুস্তক প্রকাশক ও বিক্রেতারা দেশের শিক্ষা ব্যবস্থা, জাতিকে সুন্দর মননশীলতায় বেড়ে ওঠা, দেশের সংস্কৃতির বিকাশসহ বিভিন্ন গুরত্বপূর্ণ অবদান রেখে আসছেন। কিন্তু জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে এ হামলা করা হচ্ছে। এদিকে মুন্সীগঞ্জের বই বিক্রেতারা দুপুর ২টা পর্যন্ত দোকান বন্ধ রেখে প্রতিবাদ জানান।

 


মন্তব্য