kalerkantho


আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ দুটি কারখানা ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১ জুলাই, ২০১৫ ০০:০০



আশুলিয়ায় ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) পুরাতন জোনে অবস্থিত বিদেশি বিনিয়োগকারী একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে একই মালিকানাধীন দুটি কারখানা এক দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার সকালে ডিইপিজেড এলাকার এফসিআই লিমিটেড কারখানায় এই শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, এফসিআই লিমিটেডে রমজান মাস শুরু হওয়ার পর থেকে প্রতিদিন বিকেল ৩টায় শ্রমিকদের ছুটি দেওয়া হয়। কিন্তু মঙ্গলবার সকালে শ্রমিকরা কাজে যোগ দেওয়ার পর কারখানার উৎপাদন ব্যবস্থাপক শ্রীলঙ্কান নাগরিক তুষার বিকেল ৫টা পর্যন্ত শ্রমিকদের কাজ করার নির্দেশ দেন। শ্রমিকরা তাঁর এই নির্দেশের প্রতিবাদ জানালে শ্রমিক ও উৎপাদন ব্যবস্থাপক তুষারের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। একপর্যায়ে তুষার এক শ্রমিককে চড় দেন। এ সময় কারখানটিতে কর্মরত অন্য শ্রমিকরা তা দেখে বিক্ষোভ শুরু করে। এ সময় তারা ওই কর্মকর্তাকে লাঞ্ছিত করে। ক্ষিপ্ত শ্রমিকদের হাত থেকে বাঁচতে তুষার কারখানা থেকে বেরিয়ে একই মালিকের মালিকানাধীন পাশের হেলিকন সোয়েটারে আশ্রয় নিলে সেখানেও শ্রমিকরা হামলা ও ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এ সময় ডিইপিজেডের নিরাপত্তাকর্মীরা শ্রমিকদের ধাওয়া দিয়ে এলাকা ছাড়তে বাধ্য করে। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে উৎপাদন ব্যবস্থাপক তুষারকে উদ্ধার করে।

পরে এফসিআই ও হেলিকন সোয়েটারে ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১ সাভার-আশুলিয়া জোনের পরিচালক পুলিশ সুপার (এসপি) মোস্তাফিজুর রহমান বলেন, সকালে এফসিআই লিমিটেডের শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের কিছুটা ঝামেলা হলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পরে যেকোনো ধরনের অপ্রীতিকার পরিস্থিতি এড়াতে একই মালিকানাধীন দুটি কারখানা মঙ্গলবারের জন্য ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। এ ছাড়া অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 


মন্তব্য