kalerkantho


না.গঞ্জে শ্রমিকদের বকেয়া বেতনের টাকা হাতিয়ে নিলেন নেতারা

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১ জুলাই, ২০১৫ ০০:০০



নারায়ণগঞ্জে একটি বন্ধ গার্মেন্টের পরিশোধিত শ্রমিকদের বকেয়া বেতন থেকে দুই লাখ টাকা জোর করে হাতিয়ে নিয়েছেন শ্রমিক নেতারা। গত আড়াই মাসে শ্রমিক আন্দোলনের খরচ হিসেবে তাঁরা এই টাকা নেন।

মঙ্গলবার নারায়ণগঞ্জে বিকেএমইএর প্রধান কার্যালয়ে বন্ধ ঘোষিত সেনসিবল গার্মেন্টের শ্রমিকদের বকেয়া পরিশোধকালে এ ঘটনা ঘটে।

শ্রমিকদের অভিযোগ, আড়াই মাস ধরে তাদের বেতন বন্ধ। বকেয়ার দাবিতে আন্দোলন করে বিকেএমইএর চেষ্টায় তারা বেতন পেলেও সেখানে আন্দোলনের খরচের নামে নেতারা ভাগ বসিয়েছেন।

তারা জানায়, সকাল থেকেই বিকেএমইএর অফিসের বাইরে দাঁড়িয়ে ছিলেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সেক্রেটারি জাহাঙ্গীর আলম গোলকসহ আরো কয়েকজন। শ্রমিকরা বেতন নিয়ে অফিসের বাইরে আসার সঙ্গে সঙ্গে নেতারা তালিকা ধরে স্বাক্ষর নিয়ে শ্রমিকদের কাছ থেকে ৫০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত আদায় করেন। অসচ্ছল শ্রমিকরা কিছু টাকা কম দিতে চাইলে তাদের গালি শুনতে হয়েছে বলেও অভিযোগ করে তারা। ২৬২ জন শ্রমিক থেকে এসব টাকা নেওয়া হয়।

এদিকে শ্রমিক নেতারা জানান, আড়াই মাস ধরে আন্দোলন করতে যে খরচ হয়েছে, সেটি ওঠাতেই টাকা নেওয়া হয়েছে। এটা চাঁদা কিংবা বখরা নয় বলেও তাঁরা দাবি করেন।

এ ব্যাপারে বিকেএমইএর সহসভাপতি (অর্থ) জি এম ফারুক জানান, ২৬২ জন শ্রমিককে বকেয়া বেতন-ভাতা হিসেবে ৩৭ লাখ টাকা দেওয়া হয়েছে। শ্রমিকদের কাছ থেকে খরচের টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে তিনি বলেন, 'বিকেএমইএর অফিসের ভেতরে এমন কোনো ঘটনা ঘটেনি। বাইরে কী হয়েছে, সেটার দায়িত্ব বিকেএমইএ বহন করবে না। আর শ্রমিকদের আগে থেকেই বলা হয়েছিল কোনো প্রকার উৎকোচ না দিতে। শ্রমিকদেরই সচেতন হতে হবে। '

অপহরণকারীসহ আটক ৭

নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন বিপণিবিতানের সামনে থেকে পেশাদার ছয় ছিনতাইকারী ও পকেটমারকে আটক করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। মঙ্গলবার দুপুরে ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ওসি মামুনুর রশিদ মণ্ডল। আটককৃতরা হলো মো. সিদ্দিক, আবু সালাম, মো. শাহীন মৃধা, মো. সুজন, মো. জাহিদ হাসান ও মো. জামান। নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে তাদের বাড়ি।

তিনি আরো জানান, আটককৃতরা পেশাদার পকেটমার ও ছিনতাইকারী। তারা শহরের বিভিন্ন বিপণিবিতানের সামনে ক্রেতাদের পকেটমারে এবং সুযোগ বুঝে ছিনতাই করে। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।

এদিকে নারায়ণগঞ্জ সদরের ফতুল্লায় এক শিশুকে (৬) অপহরণে ব্যর্থ হয়ে অচেতন অবস্থায় রাস্তার পাশে ফেলে যাওয়ার ঘটনায় সম্পা রানী নামের এক নারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় অপহৃত শিশু সুবর্ণাকে উদ্ধার করে পুলিশ। মঙ্গলবার সকালে ফতুল্লার ভুইগড় এলাকায় এ ঘটনা ঘটে।

 


মন্তব্য