kalerkantho


ময়মনসিংহের খাদ্য গুদামে পচা চাল!

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১ জুলাই, ২০১৫ ০০:০০



ময়মনসিংহের খাগডহরে কেন্দ্রীয় খাদ্যগুদামে (সিএসডি) বিপুল পরিমাণ পচা চাল মজুদ করে সরকারের বিভিন্ন প্রকল্পে বিতরণের কৌশল নিচ্ছে বলে একটি চক্রের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের একজন নেতা লিখিতভাবে দুর্নীতি দমন কমিশন, জেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন।

অভিযোগের ভিত্তিতে গত সোম ও মঙ্গলবার জেলা প্রশাসনের একাধিক ম্যাজিস্ট্রেট সরেজমিনে গিয়ে খোঁজ নিয়েছেন।

জানা গেছে, একটি চক্র খাগডহর খাদ্যগুদামের ব্যবস্থাপকের সঙ্গে যোগসাজশ করে গুদামে পচা চাল মজুদ করছে এবং পরে সরকারের বিভিন্ন প্রকল্পে বিতরণের কৌশল নিচ্ছে। গত কয়েক দিন ধরেই ওই এলাকায় এমন গুঞ্জন চলছিল। পরে স্থানীয়রা গত রবিবার দুপুরে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এহতেশামূল আলম, অ্যাডভোকেট মোয়াজ্জেম হেসেন বাবুল, শওকত উসমান লিটনসহ কয়েকজন নেতা গুদামে গিয়ে ব্যবস্থাপকের সঙ্গে কথা বলেন। গুদামে পচা চাল মজুদ করার ব্যাপারে তাঁরা কিছুটা নিশ্চিত হয়েছেন। পরে বিষয়টি তদন্তের দাবি জানিয়ে জেলা আওয়ামী লীগের অর্থবিষয়ক সম্পাদক ফারুক হোসেন দুদক ও জেলা প্রশাসন বরাবর লিখিত অভিযোগ দেন। এ ব্যাপারে ফারুক হোসেন বলেন, খাগডহর কেন্দ্রীয় খাদ্যগুদামের ৪৫, ৪৬ ও ৫৩ নম্বর গুদামে একটি সিন্ডিকেট খাওয়ার অযোগ্য প্রায় ৩০০ টন চাল কিনে মজুদ রেখেছে। গুদামের ম্যানেজার বিষয়টি স্বীকার করেছেন বলেও জানান তিনি।

এদিকে অভিযোগ অস্বীকার করে গুদামের ম্যানেজার সানোয়ার হোসেন জানান, খাগডহর গুদামে কোনো পচা চাল নেই।

মজুদ হওয়া চাল মানসম্মত। ভিজিডি, ভিজিএফসহ বিভিন্ন প্রকল্পে এসব চাল বিতরণ করা হচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, এ ব্যাপারে অভিযোগ এসেছে। গুদামে কোনো পচা চাল মজুদ আছে কি না, তদন্ত করে দেখা হচ্ছে। একাধিক ম্যাজিস্ট্রেট এ বিষয়ে খোঁজ নিচ্ছেন।

 


মন্তব্য