kalerkantho


সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবি

সরকারকে 'লাল কার্ড' দেখাল ইউপিডিএফ

রাঙামাটি প্রতিনিধি   

১ জুলাই, ২০১৫ ০০:০০



সরকারকে 'লাল কার্ড' দেখাল ইউপিডিএফ

সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে রাঙামাটির কুতুকছড়িতে ইউপিডিএফের আটটি সহযোগী সংগঠনের কনভেনিং কমিটি গতকাল ব্যতিক্রমী কর্মসূচি পালন করে। ছবি : কালের কণ্ঠ

সরকার বিভিন্ন জুম্মবিরোধী সিদ্ধান্ত নিয়ে তা পার্বত্য জনগণের ওপর চাপিয়ে দেওয়ার অভিযোগ এনে এবং সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে সরকারকে 'লাল কার্ড' দেখাল পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলনরত পাহাড়িদের সংগঠন ইউপিডিএফ। মঙ্গলবার সকালে রাঙামাটির কুতুকছড়িতে ইউপিডিএফের আটটি সহযোগী সংগঠনের কনভেনিং কমিটি এই ব্যতিক্রমী কর্মসূচি পালন করে।

এ সময় ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি শাখার সভাপতি বাবলু চাকমা ও সাধারণ সম্পাদক অনিল চাকমা।

বক্তারা জুম্ম জনগণের ওপর বারবার অবৈধ সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া, জুম্ম জনগণকে নিজ নিজ জাতিসত্তার স্বীকৃতি না দিয়ে 'বাঙালি' বানানোর অপচেষ্টার প্রতিবাদ জানিয়ে বলেন, সরকার পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামসহ দেশের ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তার নিজস্ব পরিচিতি মুছে ফেলার ষড়যন্ত্র করছে। বক্তারা সন্তু লারমাকে সরকারের 'দালাল' ঘোষণা দিয়ে জুম্ম জনগণকে সঠিক দলের সঙ্গে থাকার আহ্বান জানান।

পার্বত্যচুক্তি বাস্তবায়নের দাবিতে জনসংহতি সমিতির মিছিল : এদিকে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার সকালে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। জনসংহতি সমিতির জেলা কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে বনরূপা শহর প্রদক্ষিণ শেষে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। জনসংহতি সমিতির রাঙামাটি সদর থানার সভাপতি অরিন্দম চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জনসংহতি সমিতির নেতা ত্রিজিনাদ চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী রিমিতা। সমাবেশে বক্তারা চুক্তি বাস্তবায়নে গড়িমসি না করে অবিলম্বে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান। বক্তারা আরো বলেন, নির্বাচনের মাধ্যমে জেলা পরিষদ পুনর্গঠন না করে দলীয় ভিত্তিতে জেলা পরিষদে চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগের মাধ্যমে পরিষদকে দুর্নীতির আখড়া বানানো হয়েছে। তারা জেলা পরিষদের সাম্প্রতিক নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করেন।

বান্দরবানেও বিক্ষোভ : এদিকে বান্দরবান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি মঙ্গলবার বান্দরবান শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। বিক্ষোভ মিছিলে জনসংহতি সমিতি জেলা শাখার অঙ্গসংগঠন, পার্বত্য মহিলা সমিতি ও পাহাড়ি ছাত্রপরিষদের নেতাকর্মীরা অংশ নেয়।

পরে বঙ্গবন্ধু মুক্তমঞ্চ প্রাঙ্গণে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক জলি মং বক্তব্য দেন।

 


মন্তব্য