kalerkantho

বন্ধুও হতে পারে আপনার স্থূলতার কারণ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৯ ১৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



বন্ধুও হতে পারে আপনার স্থূলতার কারণ

স্বাস্থ্যের ব্যাপারে আপনি হয়তো অত্যন্ত সচেতন। সকালে গ্রহণ করছেন স্বাস্থ্যকর খাবার। প্রোটিন, কার্বস, চর্বি- সবই সমন্বয় করে চলেছেন। অফিসে নিয়ে যাচ্ছেন ফল, স্বাস্থ্যকর স্ন্যাক বক্স, কম ক্যালোরিযুক্ত খাবার- সবই ঠিক আছে।

কিন্তু আপনার সহকর্মীরা যখন লাঞ্চে আপনাকে পিৎজার আমন্ত্রণ জানাচ্ছে?-ওহ! ভাবছেন একটু খেলে কী হবে। কোনো ক্ষতি হবে না। অথবা আইসক্রিম! ওসব ডায়েট ফায়েট নিয়ন্ত্রণের বিষয়টি থাক না কিছুক্ষণ দূরে!

বন্ধুদের দ্বারা এমন অফার কিন্তু কম না। তাছাড়া তাদের প্রস্তাব ফিরিয়ে দেওয়ার ঘটনা আপনাকে তাদের কাছে করে তুলতে পারে অসামাজিক। সাম্প্রতিক এক গবেষণা এমনই দাবি করছে। গবেষণার ফলে বলা হয়েছে, স্থূলতা একটি 'সামাজিক সংক্রমণ'-এর মতো ছড়িয়ে পড়েছে।

গবেষণায় বলা হয়েছে, 'স্থূলতার জন্য দায়ী এমন সামাজিক সংক্রমণ মানে হলো আপনার চারপাশে বেশি মোটা লোক থাকলে তা আপনার নিজের স্থূল হয়ে ওঠার সম্ভাবনা বাড়তে দিতে পারে।

অবচেতনভাবে আপনি আপনার চারপাশের লোক দ্বারা প্রভাবিত হতে পারেন। যদি আদর্শ জীবনধারা অনুসরণ করে এমন কমিউনিটি আপনার পাশে থাকে তবে তাতে যোগ দিতে পারেন আপনিও। কিন্তু যদি এমন না হয় তবে আপনার উচিত বিনয়ের সঙ্গে তা এড়িয়ে চলা। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 

মন্তব্য