kalerkantho

কিডনি দিবস উপলক্ষে বিআরবি হসপিটালসের সেবা সপ্তাহ চালু

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৯ ২২:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



কিডনি দিবস উপলক্ষে বিআরবি হসপিটালসের সেবা সপ্তাহ চালু

ছবি : কালের কণ্ঠ

'সুস্থ কিডনি সবার জন্য সর্বত' বিশ্ব কিডনি দিবস উপলক্ষে বিআরবি হসপিটালস লিমিটেডে 'কিডনি সচেতনতা ও সেবা সপ্তাহ চালু করেছে'। কাল বৃহস্পতিবার (১৪ মার্চ) উদ্‌যাপিত হতে যাচ্ছে ১৪তম বিশ্ব কিডনি দিবস। এ দিবসের উদ্দেশ্য হলো সারা বিশ্বের মানুষকে কিডনি রোগের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা ও কিডনি বিকল প্রতিরোধে কি করণীয় সে সম্পর্কে সবাইকে অবহিত করা।

আজ বুধবার (১৩ মার্চ) দুপুর ১টার দিকে বিআরবি হসপিটালসের সভাকক্ষে কিডনি দিবস উপলক্ষে এক আলোচনায় বিশ্বের প্রায় ৮৫ কোটি মানুষ বিভিন্ন ধরনের কিডনি রোগে ভুগছেন। প্রতিবছর প্রায় ২৪ লাখ ক্রনিক কিডনি ডিজিজ বা দীর্ঘস্থায়ী হয়ে কিডনি রোগে মারা যাচ্ছেন।

এদিকে প্রায় ১ কোটি ৩০ লাখ লোক আকস্মিক কিডনি রোগে আক্রান্ত হয় প্রতিবছর। এদের মধ্যে থেকে প্রায় ১৭ লাখ রোগী অকাল মৃত্যুবরণ করেন। এ ছাড়াও আকস্মিক কিডনি বিকল রোগের কারণে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এইডস, ম্যালেরিয়া,  টিবি, হেপাটাইটিসসহ ইত্যাদি রোগের ঝুঁকি বহুগুণে বেড়ে যায়। এ কারণে কিডনি রোগকে বলা হয় ডিজিজ মাল্টিপ্লায়ার। আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা প্রদানের প্রত্যয়ে দেশের সুনামধন্য গ্রুপ বিআরবি-এর অঙ্গ প্রতিষ্ঠান বিআরবি হসপিটাল লিমিটেড নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বছরব্যাপী বিভিন্ন জনসচেতনতা ও সেবামূলক পদক্ষেপ গ্রহণ করে থাকে। আন্তর্জাতিক কিডনি দিবস ২০১৯ উপলক্ষে বিআরবি হসপিটাল লিমিটেড নিজস্ব কম্পাউন্ডে সপ্তাহব্যাপী কিডনি রোগ পরীক্ষা নাম মাত্র করবে, এবং একই সঙ্গে কিভাবে আপনার কিডনি দীর্ঘদিন সুস্থ রাখতে পারেন, সে বিষয়ে পরামর্শ প্রদান করবেন। 

কিডনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন এসব কথা। এরপর 'কিডনি সচেতনতা ও সেবা সপ্তাহ-০১৯' উদ্বোধন করেন প্রখ্যাত কণ্ঠশিল্পী সুবির নন্দী, এবং তার সুচিন্তিত মতামত প্রদান করেন। 

এ ছাড়াও আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. এম এ রহমান, মেজর (অব.) ডা. এ কে এম মাহাবুবুল হক ও অন্যান্যরা বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন বিআরবি হসপিটাল লিমিটেডের সকল বিভাগের কর্মকতা ও সকল চিকিৎসকরা।

মন্তব্য