kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫৪



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোনসংক্রান্ত বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের এন্ড্রোক্রাইনোলজি অ্যান্ড ডায়াবেটিস বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. রুহুল আমিন

সমস্যা : আমার বয়স ৫৬ বছর, ওজন ৬৫ কেজি, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। আমি পাঁচ বছর ধরে ডায়াবেটিসে ভুগছি। এক বছর ধরে ইনসুলিন ব্যবহার করছি; কিন্তু এক মাস হলো ইনসুলিন নিচ্ছি না। বর্তমানে আমার ব্লাডসুগার খালি পেটে ৫.২ থেকে ৬ পয়েন্ট হয় আর ভরা পেটে ৭.৮-এর ওপরে ওঠে না। এমতাবস্থায় আমার কি ওষুধ বা ইনসুলিন নিতে হবে? জানালে উপকৃত হব?

জয়নাল হোসেন, বনশ্রী, রামপুরা, ঢাকা।

পরামর্শ : যেহেতু ইনসুলিন ছাড়া আপনি ভালো আছেন, সেহেতু এখন ইনসুলিন প্রয়োজন নেই। যেভাবে ডায়েট মেইনটেন করছেন, এভাবেই করতে থাকুন। তবে প্রতি মাসে একবার করে রক্তের সুগার পরীক্ষা করালে ভালো হয়।

সমস্যা : আমার বয়স ৩৮ বছর, ওজন ৬০ কেজি, উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। তিন বছর ধরে আমার ডায়াবেটিস। এ জন্য ডায়ামাইক্রোন ৬০ সেবন করে আসছি। তবে আমার ব্লাড প্রেসার বেশির ভাগ সময় হাই থাকে। এখন পাঁচ মাসের গর্ভবতী। শুনেছি, মায়ের ডায়াবেটিস থাকলে সন্তানেরও ডায়াবেটিস হয়। কী করলে আমার সন্তানের ডায়াবেটিস হবে না? জানাবেন কি?

মনোয়ারা বেগম, টোলারবাগ, মিরপুর।

পরামর্শ : গর্ভাবস্থায় ডায়ামাইক্রোন ৬০ সেবন করা উচিত নয়। আপনি একজন হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ইনসুলিন নিন। আপনার সন্তানের ডায়াবেটিস হতে পারে আবার না-ও হতে পারে। এটা প্রতিরোধের কোনো ব্যবস্থা আসলে নেই।

সমস্যা : আমার বয়স ৫০ বছর, ওজন ৬৫ কেজি, উচ্চতা ৫ ফুট। দুই বছর ধরে আমার মাসিক বন্ধ আছে। মাঝে মাঝে খুব গরম লাগে, বেশি ঘুম হয়। এমতাবস্থায় কী করব, পরামর্শ চাই?

বিলকিস বেগম, শ্রীনগর, মুন্সীগঞ্জ।

পরামর্শ : সম্ভবত আপনার নারী হরমোনের ঘাটতিজনিত সমস্যা রয়েছে। তাই কোনো হরমোন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে ওষুধ খেতে পারেন। আশা করা যায়, এতে সমস্যা কমে যাবে।



মন্তব্য