kalerkantho


বাতাসের বিষ থেকে বাঁচতে চাইলে নিয়মিত খেতে হবে...

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৮ ১৭:৩৮



বাতাসের বিষ থেকে বাঁচতে চাইলে নিয়মিত খেতে হবে...

বায়ু দূষণ বাংলাদেশের জন্যে অন্যতম একটা সমস্যা। বিশ্বের অন্যতম দূষিত শহরের একটি আমাদের রাজধানী ঢাকা। ঢাকার বাতাসে আছে বিষ। বিশেষ করে শীতকালে অবস্থা আরও খারাপ হয়।  ধোঁয়া এবং ধুলার কারণে শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যায় আক্রান্ত হয়ে বেশিরভাগ মানুষ হাসপাতালে ভর্তি হয়।

যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটির স্কুল অফ আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট এর একদল গবেষক পরীক্ষার মাধ্যমে জানিয়েছেন কীভাবে এই ক্রমবর্ধমান সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 শীতকাল ছাড়াও কয়েকটি খাবার সারা বছর আমাদের খাদ্য তালিকায় যোগ করা উচিত বলে জানিয়েছেন ওই গবেষকরা।

১. ভিটামিন সি সমৃদ্ধ খাদ্য
 টক জাতীয় ফল যেমন কমলালেবু, লেবু ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন সি এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের পক্ষে উপকারী এবং সালাদ ও বিভিন্ন পানীয়তে সহজেই কয়েক ফোঁটা লেবুর রস যোগ করা যায়। এছাড়াও পেয়ারা এবং রাস্পবেরিতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

২. ভিটামিন ই সমৃদ্ধ খাদ্য
ভিটামিন ই সমৃদ্ধ খাদ্য আমাদের দেহকোষ গঠনে সহায়তা করে। উদ্ভিজ্জ ভোজ্য তেল যেমন ক্যানোলা, সূর্যমুখী, জলপাই ইত্যাদি তেল ভিটামিন ই এর উৎকৃষ্ট উৎস। এছাড়াও সূর্যমুখী বীজ ও কাজুবাদামেও প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে।

৩. ওমেগা ৩ সমৃদ্ধ খাদ্য
 ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড বায়ু দূষণের কুপ্রভাবের হাত থেকে আমাদের হার্ট ও লিপিড প্রোফাইলকে রক্ষা করে। ফ্ল্যাক্সসীড, তেলযুক্ত মাছ, রাজমা, বাজরার আটা, মেথি, সবুজ শাকসবজি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের উৎকৃষ্ট উৎস।

সূত্র: এনডিটিভি



মন্তব্য