kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৮ ১১:৪৬



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের পরামর্শ

দন্ত বিশেষজ্ঞ ডা. সৈয়দ তামিজুল আহ্সান রতন

দন্তরোগবিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন রতন’স ডেন্টাল, গুলশান, ঢাকার দন্ত বিশেষজ্ঞ ও ব্যবস্থাপনা পরিচালক ডা. সৈয়দ তামিজুল আহ্সান রতন

সমস্যা : আমার বয়স ৩৮ বছর। দাঁতগুলোর গোড়ার দিকে খুব হলুদ হয়ে গেছে। সকাল-বিকাল দুই বেলা দাঁত ব্রাশ করি, কিন্তু সাদা ভাবটা আসছে না। অনেকে বলে, ধূমপানের কারণে নাকি দাঁত হলদে হয়ে যায়। কী করলে আমার দাঁত ঝকঝকে সাদা হবে জানালে খুশি হবো।

শফিকুর রহমান,  বেতবুনিয়া, চট্টগ্রাম।

পরামর্শ : আপনার দাঁত স্কেলিং পলিশিং করলে আবার সাদা হয়ে যাবে। এ জন্য একজন দন্ত বিশেষজ্ঞকে দেখাতে হবে। এর পাশাপাশি ধূমপান বর্জন করতে হবে। কেননা স্কেলিং পলিশিংয়ের পর ধূমপান করলে আবার দাঁত হলুদ হয়ে যাবে। প্রতি ছয় মাস পর পর স্কেলিং করানো উচিত।

সমস্যা : আমার বয়স ৪২ বছর। ১২ বছর আগে আমার নিচের মাড়ির একটি দাঁতের ফিলিং করিয়েছিলাম। এত দিন তেমন কোনো সমস্যা হয়নি। ফিলিং করানোর পর ক্যাপ করাইনি। বর্তমানে ক্যাপ করানো যাবে কি? এতে পরে কোনো সমস্যা হবে কি?    

সাহিদা বেগম, মুরাদনগর, কুমিল্লা।

পরামর্শ : প্রতিটি ফিলিং পাঁচ বছর পর পর পরিবর্তন করা উচিত। আপনার দাঁতে যে ফিলিং আছে, সেটি সম্ভবত মারকারি ফিলিং বা কালো ফিলিং। এটি দ্রুত পরিবর্তন করতে হবে। আর দাঁতে যদি রুট ক্যানেল করা থাকে, তাহলে ক্যাপ করে নিতে হবে। একজন দন্ত বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে ক্যাপটা  করিয়ে নিতে পারেন।

সমস্যা : আমার বয়স ৬৫। ডায়াবেটিস আছে। ইনসুলিন নিতে হয়। ব্লাড সুগার কন্ট্রোলেই আছে। তবে দাঁতের গোড়া ফুলে থাকে আর ব্রাশ করতে গেলেই রক্ত বের হয়। গরম পানি লবণ দিয়ে কুলকুচা করি; কিন্তু কোনো উপকার পাই না। কী করলে এই দাঁতের গোড়া ফোলা ও রক্ত পড়া বন্ধ হবে?

সেলিমা জাহান, রায়ের বাজার, ঢাকা।

পরামর্শ : প্রথমে আপনাকে একজন দন্ত বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। কারণ  বর্ণনায় মনে হচ্ছে, আপনার দাঁতের গোড়ায় প্রচুর পাথর জমে গেছে, ফলে ব্রাশ করলেই রক্তপাত হচ্ছে। পাশাপাশি ব্রাশ করার কিছু টেকনিক সম্পর্কেও জানতে হবে। প্রথমে যেকোনো মাউথওয়াশ দু-এক ফোঁটা ব্রাশে দিয়ে তারপর ব্রাশ করতে হবে, এতে গামব্লিডিং বন্ধ হয়ে যাবে। ছয় মাস পর পর দন্ত বিশেষজ্ঞের পরামর্শ নিন। 



মন্তব্য