kalerkantho


'আকু'তে ৩ মাসের শিশুর কিডনিতে জটিল অপারেশনে সফলতা

কালের কণ্ঠ অনলাইন   

১০ মে, ২০১৮ ১৫:০৯



'আকু'তে ৩ মাসের শিশুর কিডনিতে জটিল অপারেশনে সফলতা

রিদিতকে কোলে নিয়ে বাবা-মা

৭ মাসের গর্ভাবস্থায় এক চিকিৎসক দম্পতির অনাগত সন্তানের বাম কিডনিটি স্ফীত বা ফুলে যাবার মতো জটিল সমস্যা ধরা পরে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‌'পিইউজে অবস্ট্রাকশন'। এরপর নির্ধারিত সময়ে সন্তান ভুমিষ্ট হলো। জন্মের তিন মাস পর চিকিৎসকের পরামর্শে আলট্রাসনোগ্রাম করে তারা দেখেলেন, একই সমস্যা অর্থাৎ বাম কিডনি স্ফীতই রয়ে গেছে। অবশেষে সংশ্লিষ্ট চিকিৎসতগণ পেট কেটে অপারেশন করা বা ল্যাপারোস্কপির মাধ্যমে কিডনির নালী নতুন করে চওড়া করার পরামর্শ দিলেন। কিন্তু তিন মাস বয়সী শিশুর দেহে এই অপারেশন বেশ জটিল। 

বেশ দুশ্চিন্তায় পড়ে যান সেই চিকিৎসক দম্পতি। ব্যাপক খোঁজ খবর নিয়ে তারা সিদ্ধান্ত নিলেন দেশেই করাবেন শিশুর চিকিৎসা। অবশেষে শিশুটিকে ভর্তি করা হলো শ্যামলীস্থ ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হসপিটালের বিশেষায়িত কেন্দ্র অ্যাডভান্সড সেন্টার অব কিডনি অ্যান্ড ইউরোলজিতে (আকু)। সেখানে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. ফজল নাসেরের নেতৃত্বে একদল  ইউরোলজি বিশেষজ্ঞ ল্যাপারোস্কপির মাধ্যমে রিদিতের দেহে গত সপ্তাহে জটিল অপারেশনটি সফলভাবে সম্পন্ন করেন। বর্তমানে শিশুটি বেশ ভালো আছে বলে জানা গেছে।  

ডা. ফজল নাসের বৃহস্পতিবার কালের কণ্ঠকে বলেন, ‘তিনমাস বয়সী কোনো শিশুর কিডনিতে এই ধরনের অপারেশন করার কাজটি আসলে জটিল। তারপরও মহান আল্লাহর রহমতে আমাদের টিম সফলতার সঙ্গে তা করতে পেরেছি।’ 



মন্তব্য