kalerkantho


যেসব অভ্যাস ত্যাগ করা উচিত

কালের কণ্ঠ অনলাইন   

২৭ এপ্রিল, ২০১৮ ১০:৫১



যেসব অভ্যাস ত্যাগ করা উচিত

ছবি অনলাইন

আমাদের অনেকেরই অনেক ধরনের অভ্যাস আছে। বেশ কিছু অভ্যাস আছে যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী, আবার কিছু আছে যা আমাদের অজান্তেই শরীরের ক্ষতি করে চলেছে। অথচ সেদিকে আমাদের কোনো খেয়ালই নেই। ধীরে ধীরে এসব অভ্যাস শরীরের বড় ক্ষতির কারণ হতে পারে। এমন কিছু অভ্যাস আছে যা আমরা কখনো গুরুত্বই দিই না। বরং আমাদের কাছে আরামদায়ক মনে হয়। এসব অভ্যাসও আমাদের শরীরের ক্ষতির কারণ হয়ে থাকে। এ অভ্যাসগুলো দেখে নেব এবং চেষ্টা করব এসব থেকে নিজেদের রক্ষা করতে। আগের সংখ্যায় আমরা বেশ কিছু ক্ষতিকারক অভ্যাস দেখেছি, আজ দেখব অন্য অভ্যাসগুলো।

বেল্ট টাইট করে পরা উচিত নয়

ভুঁড়ি কমাতে অনেকেরই বেল্ট টাইট করে পরার অভ্যাস আছে। অথচ এটি মোটেও করা উচিত নয়, কেননা বেল্ট টাইট করে পরলে হজমে সমস্যা হয়। শুধু তা-ই নয়, এটা পেটের ভেতরে একটা চাপ তৈরি করে। যার ফলে ঠিকমতো হজম না হতে পারে, পেটে ঝামেলা তৈরি হতে পারে। সে কারণে বেল্ট টাইট করে পরা উচিত নয়, এমনভাবে পরা উচিত যাতে সহজেই বসা, বাঁকা হওয়া যায়।

টাইট জিন্স পরিহার

টাইট জিন্স পরার অভ্যাসটা অনেকেরই। কিন্তু এটা পরিহার করা উচিত। কেননা টাইট জিন্স প্যান্টের কারণে অনেক ধরনের সমস্যা হতে পারে। যদি জিন্স প্যান্ট এমন টাইট হয় যে, স্বাভাবিক চলাফেরা বা কাজে সমস্যা হয় তাহলে মনে করতে হবে এটা মোটেও আপনার জন্য উপযোগী নয়। অনেক সময় দেখা যায় দিন শেষে যখন প্যান্ট খোলা হয় তখন স্বাভাবিকভাবে তা খোলা যায় না, বরং টানাহেঁচড়া করতে হয়। এতে অস্বস্তি বোধ করাটাই স্বাভাবিক। সে কারণে চলাফেরা, কাজকর্ম এবং সহজেই শরীর থেকে প্যান্ট ঝেড়ে ফেলা যায় এমন প্যান্ট ব্যবহার করা উচিত। (শেষ)।


মন্তব্য

StudyUpdateBD commented 25 days ago