kalerkantho


ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ে চিকিৎসা পদার্থবিদ জরুরি হয়ে পড়েছে

মুন্নি আক্তার, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১০ মার্চ, ২০১৮ ১৭:৩০



ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ে চিকিৎসা পদার্থবিদ জরুরি হয়ে পড়েছে

বাংলাদেশে ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ে মেডিকেল চিকিৎসকের পাশাপাশি চিকিৎসা পদার্থবিদদ তৈরি ও নিয়োগদান অপরিহার্য হয়ে পড়েছে বলে ক্যান্সার বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে মন্তব্য করেছেন বক্তারা।

শনিবার (১০ মার্চ) ‘3rd International Conference On Medical Physics In Radiation Oncology And Imaging (ICMPROI-2018) শীর্ষক ওই আন্তর্জাতিক সম্মেলন কৃষিবিদ ইনিস্টিটিউট অব বাংলাদেশ (কে আই বি) এর কনভেনশন হলে শুরু হয়েছে। তিন দিন ব্যাপী এই সম্মেলনটি চলবে আগামী সোমবার (১২ মার্চ) পর্যন্ত।

বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটি (বি এম পি এস) আয়োজিত এই সম্মেলনে ২০ টিরও বেশি দেশের বিজ্ঞানি, গবেষক, শিক্ষকসহ বাংলাদেশের প্রায় ৩০০ চিকিৎসক, চিকিৎসা পদার্থবিদ, জীব চিকিৎসা প্রকৌশলী অংশগ্রহণ করছেন। সকালে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ এবং সভাপতিত্ব করেছেন জার্মানির কোলোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া।

এছাড়া অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন নেপালের মাননীয় রাষ্ট্রদূত প্রফেসর ড. চপ লাল ভুসাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ডা. কামরুল হাসান খান, প্রফেসর ড. থমাস ক্রন ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ। সম্মেলনটি পরিচালনা করেছেন বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি গণ বিশ্ববিদ্যালয়ের ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. হাসিন অনুপমা আজহারি।

বক্তারা বলেন, বর্তমান ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ে মেডিকেল চিকিৎসকের পাশাপাশি চিকিৎসা পদার্থবিদরাও অপরিহার্য হয়ে পড়েছেন। উন্নত দেশগুলোতে নতুন এই পেশাবিজ্ঞানীরা অপরিহার্য জনবল হিসেবে কাজ করছেন। কিন্তু উন্নয়নশীল দেশগুলতে এই ধারণা এখনো চুড়ান্ত হয় নি। বাংলাদেশে ক্যান্সার চিকিৎসা ও রোগ নির্ণয়ের ক্ষেত্রে চিকিৎসা পদার্থবিদের প্রয়োজন ও জনবল তৈরির ধারণা সৃষ্টি ও কার্যক্রম বাস্তবায়নে এবং ক্যান্সার চিকিৎসার উন্নয়নের লক্ষে ‘বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটি (বি এম পি এস)’ ২০০৯ সাল থেকে  জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় ও বাংলাদেশের ক্যান্সার চিকিৎসা উন্নত আর সময় উপযোগী করার লক্ষে বি এম পি এস এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। যাতে করে বাংলাদেশের মানুষ ক্যান্সার চিকিৎসা ও এতে ব্যবহৃত আধুনিক যন্ত্রপাতির সাথে পরিচিত হতে পারে।

সম্মেলনে প্রদর্শিত হচ্ছে আন্তর্জাতিক ও দেশীয় গবেষকদের ওরাল ও পোস্টার প্রেজেন্টেশন। সম্মেলনটিতে প্রধান আর্থিক সহযোগী ভেরিয়ান মেডিকেল সিস্টেম ( ট্রেড ভিশন)।



মন্তব্য