kalerkantho


অকালে মৃত্যুঝুঁকি কমায় যে ভিটামিন

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৮ ১৫:২৩



অকালে মৃত্যুঝুঁকি কমায় যে ভিটামিন

মানুষ দীর্ঘজীবী হতে চায়। আদতে তাই ঘটবে যদি কমানো যায় অকালে মৃত্যুঝুঁকি। আর একটি ভিটামিনই এ কাজে সবচেয়ে পারদর্শী। গবেষণায় বলা হয়েছে, যে মানুষরা কার্ডিওভাসকুলার ডিজিসে ভোগেন তাদের মৃত্যুঝুঁকি বেড়ে যায়। আর ভিটামিন ডি গ্রহণ করলে এ মৃত্যুঝুঁকি ৩০ শতাংশ পর্যন্ত কমে আসে। 

নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেনের বিশেষজ্ঞ জুট্টা ডায়ার্কেস বলেন, আমরা দেখেছি, সঠিক পরিমাণ ভিটামিন ডি মৃত্যুঝুঁকি উল্লেখযোগ্য হারে কমিয়ে আনে। তারা ৪ হাজার রোগীর ওপর এ গবেষণা পরিচালনা করেছেন। এরা সবাই অন্তত ২০০০ সাল থেকে কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত। রোগীদের গড় বয়স ৬২ বছর। 

জার্নাল অব ক্রিনিক্যাল এন্ডোক্রাইনোলজি অ্যান্ড মেটাবলিজম-এ প্রকাশিত গবেষণাকর্মটি। সেখানে দেখানো হয়েছে, মানবদেহে ব্লাড ভ্যালু প্রতি লিটারে ৪২-১০০ ন্যানোমোল থাকা উচিত। যদি এর চেয়ে কম বা বেশি ভ্যালু থাকে, তবে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি অনেক বেড়ে যায়। তবে একেক মানুষের দেহে এই পরিমাপে ভিন্নতা রয়েছে। কাজেই কার কতটুকু ভিটামিন ডি থাকা দরকার তা নির্ধারণ করা কঠিন বিষয়। 

কাজেই ভিটামিন ডি সাপ্লিমেন্টের পরিমাণ একেক মানুষের জন্যে একেক ধরনের হবে। এটা নির্ভর করে আপনি কোথায় থাকেন এবং কী ধরনের খাবার খান তার ওপর। তা ছাড়া রোদ্র গায়ে লাগানোর সুবিধা তো আছেই। 
সূত্র : হিন্দুস্তান টাইমস 



মন্তব্য