kalerkantho


গরম চা খেলে হবে ক্যানসার! গবেষণায় সামনে এল চাঞ্চল্যকর তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৪১



গরম চা খেলে হবে ক্যানসার! গবেষণায় সামনে এল চাঞ্চল্যকর তথ্য

সকালে গরম চা না দেখে অনেকেই দিন শুরু করেন না। তবে জানেন কি গরম চায়ের কাপে চুমুকের মধ্যে লুকিয়ে রয়েছে ঘোর বিপদ। কিছু মানুষের জন্য তা প্রাণহানিকর হতে পারে।

সারা বিশ্বে ২০১৬ সালে ২৯ লক্ষ টন চা পান করতে ব্যবহার করা হয়েছে। এতে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। পলিফেনলের মতো যৌগ চায়ের স্বাস্থ্যগত উপযোগিতাও বাড়িয়ে তুলেছে।

কিন্তু চীনের বেইজিং শহরের পিকিং বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণা বলছে, চায়ের একটি নির্দিষ্ট তাপমাত্রা একটি অংশের মানুষের স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলতে পারে। বিশেষ করে যাদের স্বাস্থ্য সম্পর্কিত নানা বিপদ ইতিমধ্যেই রয়েছে।

আরও পড়ুন: ফুসফুস ক্যান্সারের যে ৯টি প্রাথমিক লক্ষণেই সতর্ক হতে হবে

চায়ে ক্যানসারের ঝুঁকি
পিকিং বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব এপিডেমিওলজি ও বায়োস্ট্যাটিসটিক্স বিভাগের গবেষক ছাত্র জুন এলভি খুঁজে পেয়েছেন যে, গরম চা খেলে খাদ্যনালী বা অন্ননালীর ক্যানসারের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

অন্যতম ধরনের ক্যানসার
বিশ্ব ক্যানসার গবেষণা ফান্ডের মতানুযায়ী, এই ধরনের খাদ্যনালীর ক্যানসারের পোশাকি নাম ইসোফাগেল ক্যানসার। মুখ থেকে যে নালী পেট পর্যন্ত গিয়েছে, যেটি খাবারকে পেট পর্যন্ত পৌঁছে দেয় সেখানেই এই রোগ হয়। ক্যানসারের আটটি ধরনের মধ্যে এটি অন্যতম।

আরও পড়ুন: কোলোন ক্যান্সার প্রতিরোধে নিয়মিত খেতে হবে ৯টি খাবার

আক্রান্তের সংখ্যা বাড়ছে
২০১৪ সালে ৪৫, ৫৪৭ জনের এই ধরনের ক্যানসার ছিল। ২০১৭ সালে এসে নতুন করে আরও ১৬, ৯৪০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। আর এর পিছনে সবচেয়ে বড় কারণ গরম চা পান করাই, বলছেন গবেষকরা।

কাদের বেশি হয় এই রোগ?
চিকিৎসকেরা বলছেন, যে ব্যক্তিরা বেশি করে ধূমপান করেন বা মদ্যপানে অভ্যস্ত, তাদের ক্ষেত্রে খাদ্যনালী দিয়ে গরম চা অনবরত গেলে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

আরও পড়ুন: ক্যান্সারের যে ৫টি লক্ষণ পুরুষদের অগ্রাহ্য করা উচিত নয়

চীনে আক্রান্ত বেশি
চীনের মানুষ অনেক বেশি চা পানে অভ্যস্ত। তাই এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা সবচেয়ে বেশি রয়েছে চীনে। গবেষকরা এমনটাই জানিয়েছেন। তার আরও একটি কারণ হল, শুধু চা নয়, চীনের জনসংখ্যার একটা বড় অংশ মদ্যপান ও ধূমপানেও অভ্যস্ত।

আরও পড়ুন: ক্যান্সার থেকে বাঁচতে চাইলে মেনে চলুন এই ১০টি পরামর্শ


মন্তব্য