kalerkantho


সুস্থ শরীরের জন্য চাই শৃঙ্খলা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জানুয়ারি, ২০১৮ ১৪:০০



সুস্থ শরীরের জন্য চাই শৃঙ্খলা

ছবি অনলাইন

সুস্থ শরীরের জন্য ঘুম প্রয়োজন। পর্যাপ্ত ঘুম ছাড়া একজন মানুষের স্বাভাবিক জীবনযাপন কঠিন। পর্যাপ্ত ঘুম যেমন জরুরি তেমনি সকালে সকালে ঘুম থেকে ওঠাও জরুরি। এ জন্য অবশ্য আগেভাগে বিছানায় যাওয়া প্রয়োজন। অথচ আমাদের সমাজ থেকে এই অভ্যাসটি এখন ক্রমে মিলিয়ে যাচ্ছে। দেরিতে ঘুমাতে যাওয়া এবং দেরিতে ঘুম থেকে ওঠা অভ্যাসে পরিণত হচ্ছে। অথচ কিছু নিয়ম পালন করলে সহজেই আগেভাগে ঘুম থেকে ওঠা যায়, যা স্বাস্থ্যের জন্য উপকারী। তা ছাড়া কাজকর্মের জন্য বেশি সময়ও পাওয়া যায়।

ঘুমের ব্যাপারে সময়ানুবর্তী হওয়া

প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া উচিত। এতে পরের দিন সকালে নির্ধারিত সময়ে ওঠা সহজ হয়। কেননা আমাদের শরীরও ধারাবাহিকতা পছন্দ করে। এক দিন আগে এক দিন পরে এভাবে ঘুমালে শরীরে ধারাবাহিকতা থাকে না। সুতরাং সকালে উঠতে চাইলে প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া উচিত। শুধু নির্দিষ্ট সময়ে ঘুমাতে গেলে হবে না, ঘুমের পরিমাণের দিকেও লক্ষ রাখতে হবে। প্রতিদিন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুম হওয়া চাই।

আরো পড়ুন - ফিটনেস : ঘরের ব্যায়ামে পেটানো শরীর

উজ্জ্বল আলো থেকে দূরে থাকা

ঘুমাতে যাওয়ার অন্তত আধাঘণ্টা আগে ঘরের কম্পিউটার বা টেলিভিশন বন্ধ করে দেওয়া উচিত। শুধু কম্পিউটার বা টেলিভিশন নয়, ঘরের উজ্জ্বল আলো ভালো ঘুমের জন্য ক্ষতিকর। ভালো ঘুমের জন্য বিছানায় যাওয়ার আগে এক গ্লাস হালকা গরম দুধ খেলে ভালো হয়। একটা বইও পড়া যেতে পারে।

অ্যালকোহল থেকে দূরে থাকা

অ্যালকোহল আপনাকে ঘুম থেকে দূরে রাখে। অ্যালকোহল বা কফি পান করলে ঘুম নষ্ট হয়। এসব পানীয় আপনাকে জাগিয়ে রাখতে সহায়তা করে। তবে শ্রান্তি দূর করতে একটু কফি খাওয়া যেতে পারে।

আরো পড়ুন - বয়স বাড়লেও শরীরটা ঝরঝরে রাখতে চাইলে

অতিরিক্ত ব্যায়াম না করা

শরীর পরিশ্রান্ত হয়ে পড়ে এত বেশি ব্যায়াম করা যাবে না। বিছানায় যাওয়ার অন্তত এক বা দুই ঘণ্টা আগে ব্যায়াম শেষ করতে হবে। তা ছাড়া পরিমিত ব্যায়াম একদিকে আপনাকে যেমন আগেভাগে উঠতে সহায়তা করবে তেমনি পুরো দিন সতেজ থাকতেও সহায়তা করবে।



মন্তব্য