kalerkantho

স্বাস্থ্যের জন্য দৌড়

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জানুয়ারি, ২০১৮ ১১:৫১



স্বাস্থ্যের জন্য দৌড়

ছবি অনলাইন

দৌড় দারুণ একটা ব্যায়াম। দৌড়ানোর ফলে সব ধরনের শারীরিক সমস্যার সমাধান না হলেও অনেক সমস্যার সমাধান পাওয়া যায়। এটা একদিকে যেমন শারীরিক ও মানসিক স্বস্তি বয়ে আনে, তেমনি অনেক রোগ থেকে আমাদের দূরে রাখে। দৌড় আমাদের কী কী উপকারে আসে, তার একটা চিত্র দেখে নিই।

হার্ট অ্যাটাকের আশঙ্কা কমাতে দৌড়

দৌড় আপনার হৃৎপিণ্ডকে শক্তিশালী করে। শুধু তাই নয়, শরীরের রক্তপ্রবাহের ক্ষমতা বাড়াতে সহায়তা করে। শরীরে অক্সিজেনের সরবরাহকে সহজ করে। এসব কারণে হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে যায়।

আরো পড়ুন- ফিটনেস : ঘরের ব্যায়ামে পেটানো শরীর

হাড় শক্ত করে

ওজন ওঠানো সম্পর্কিত ব্যায়াম যেমন আপনার মাংসপেশি শক্ত হতে সহায়তা করে, তেমনি দৌড়ও আপনার মাংসপেশিকে শক্ত-সমর্থ করে তোলে। ঘনত্ব বাড়ায় হাড়ের।

শক্তি বাড়াতে দৌড়

শরীরের শক্তি বাড়াতে দৌড় অন্যতম এক ব্যায়াম। দৌড়ের অভ্যাস থাকলে সারা দিন এনার্জি লেভেলটা উঁচুপর্যায়ে থাকে।

আরো পড়ুন- ফিটনেস : শরীর গঠনের সহজ পথ

আত্মবিশ্বাস বাড়াতে দৌড়

নিয়মিত দৌড়ের অভ্যাস যেমন আপনাকে একটা নিয়মমাফিক জীবনযাপনে সাহায্য করে, তেমনি আপনাকে উদ্যমী হতেও সহায়তা করে। দৌড়ে একটা নির্দিষ্ট লক্ষ্য স্থাপন এবং সেই লক্ষ্য অর্জনের সাফল্য আপনার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। এটা সত্য যে আপনি যদি একটা লক্ষ্য স্থির করেন এবং তা অর্জনে সক্ষম হন, তাহলে আপনার মানসিক আনন্দও বেড়ে যায়।

ক্যালরি ক্ষয়ে দৌড়

শরীরের বাড়তি ক্যালরি ক্ষয়ে দৌড় দারুণ উপকারী। নিয়মিত দৌড়ালে শরীরের অতিরিক্ত ক্যালরি যেমন নিঃশেষ হয়, তেমনি আদর্শ শরীর গঠনেও সহায়ক হয়।

রক্তে শর্করা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

যে কয়টি উপায়ে রক্তের শর্করা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়, এর মধ্যে সেরা উপায়টি হচ্ছে ব্যায়াম। নিয়মিত ব্যায়াম শর্করা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।


মন্তব্য