kalerkantho


সংসার জোড়া লাগাতে লাভ হাসপাতাল!

কালের কণ্ঠ অনলাইন   

২২ ডিসেম্বর, ২০১৭ ১২:২৯



সংসার জোড়া লাগাতে লাভ হাসপাতাল!

পরকীয়া সম্পর্কের কারনে ভেঙ্গে যাওয়া সংসার জোড়া লাগাতে কিংবা এই ধরনের পরিস্থিতি থেকে বেড়িয়ে আসতে এবার নতুন এক হাসপাতাল চালু হল চীনে। এই হাসপাতালটি লাভ হাসপাতাল নামে পরিচিত। এরই মধ্যে ব্যাপক জনপ্রিয হয়ে উঠেছে এই হাসপাতাল। হাজার হাজার ডলার খরচ করে বাজে পরিস্থিতি কাটিয়ে উঠতে খরচ করছে নারী-পুরুষরা। বিবিসির এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। সেখানে মধ্যবয়সী একজন নারীর সঙ্গে কথা হয় বিবিসি প্রতিবেদকের। তিনি জানান, এই সংকট থেকে বেরোনোর পর স্বামীর সঙ্গে এখন তার যে সম্পর্ক হয়েছে, তা আগের চেয়ে বেশি ভালো। আমি ভাবতাম, আমাদের বিয়ে হয়েছে অনেক আগে, কিন্তু এখন অনেক কিছু আমি আরও ভালো অনুভব করছি, এটাই সত্যিকারভাবে বেঁচে থাকা।

এই প্রতিষ্ঠানে শেখানো হয়, কিভাবে আরো দায়িত্বশীল, আরো ইতিবাচক ও আরো ভালো স্ত্রী/স্বামী হওয়া যায়। স্বামী/স্ত্রীকে বিপথ থেকে ফিরিয়ে এনে কিভাবে আরো ভালোভাবে সংসার করা যায়, কিভাবে সম্পর্ক আরো মধুর হয় সেসব উপায় বলে দেয় এই প্রতিষ্ঠান। এখানে আসা এক নারী বলেন, আমি যখন সম্পর্কের বিষয়টি ধরতে পারলাম, তখন স্বামীর সঙ্গে বিবাদে জড়িয়ে পড়লাম। আমরা খুব বাজেভাবে ঝগড়া করলাম, আমি তাকে প্রশ্ন করলাম, এত বছর ধরে আমি তোমার সঙ্গে আছি তারপরেও কেন এমনটা করলে? প্রথম পর্যায়ে সে দোষ স্বীকার করল। কিন্তু ঝগড়াঝাটির পর সে আমার সঙ্গে আর কথা বলতে চাইত না। তখন আমি সহায়তার জন্য এখানে আসি।

এরপর স্বামীর জীবন থেকে ওই নারীকে তাড়াতে ওয়েইকিংকে টাকা দেন তিনি। এক্ষেত্রে লোক লাগিয়ে ২৪ বছর বয়সী ওই সহকারীকে বোঝানো হয়, দ্বিগুণ বয়সের ওই ব্যক্তির চেয়ে আরও ভালো কাউকে তিনি পেয়ে যাবেন। এজন্য কয়েক হাজার ডলার খরচ হলেও প্রতারক স্বামীর সঙ্গে বিচ্ছেদের চেয়ে এটাই ভালো হয়েছে বলে মনে করেন ওই নারী। তিনি বলেন, আমরা অনেক দিন ধরে একসঙ্গে। আমি এসব কিছুকে হারাতে চাই না। আমি কখনও বিচ্ছেদের কথা ভাবিনি। ১৭ বছর ধরে চলছে এই হাসপাতালের কার্যক্রম। এটি গড়ে তুলেছিলেন শু শিন। এখনো পর্যন্ত ১০ লাখেরও বেশি মানুষকে সহায়তা করা হয়েছে এখানে।

 



মন্তব্য