kalerkantho


ওষুধ নয়, খাওয়া দাওয়ায় রাশ টানলেই সারবে টাইপ ২ ডায়াবেটিস!

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৭ ১৭:২৯



ওষুধ নয়, খাওয়া দাওয়ায় রাশ টানলেই সারবে টাইপ ২ ডায়াবেটিস!

ইংল্যান্ডের কয়েকজন বিজ্ঞানী একটি গবেষণার মাধ্যমে এমনটাই জানিয়েছেন। স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল লিন জানান, যাঁদের ৬ বছরেরও বেশি সময় ধরে টাইপ ২ ডায়বেটিস রয়েছে, তাঁরাও নিজেদের ডায়েট থেকে ফ্যাট জাতীয় খাবার বাদ দিলে এই রোগ থেকে মুক্তি পেতে পারেন।

আন্তর্জাতিক জার্নাল ‘ল্যানসেট’-এ প্রকাশিত এক গবেষণা-নিবন্ধে লিন ও তাঁর অধীনস্ত গবেষকরা জানান, তাঁদের করা এক নিরীক্ষায় টাইপ ২ ডায়াবেটিসের ১৪৯ জন রোগীকে প্রথম ৪ মাস দিনে মাত্র ৮২৫ থেকে ৮৫৩ ক্যালরিযুক্ত খাবার খেতে দেওয়া হতো। চার মাস পরে সলিড খাবার দেওয়া হয়। এক বছর তাঁদের এই কঠিন ডায়েট মেনে চলতে হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ১৪৯ জন রোগীর মধ্যে ৬৮ জন এক বছরের মধ্যে কোনও রকম ওষুধ না খেয়ে রোগ সারিয়ে ফেলতে সক্ষম হন। শুধু টাইপ ২ ডায়বেটিসই নয়, এই রোগীরা অতিরিক্ত ওজনও কমাতেও সক্ষম হয়েছেন।  

এই প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, পাঁচ বছরেরও বেশি সময় ধরে যাঁরা ডায়াবেটিসে ভুগছেন, তাঁরাই পরবর্তীকালে টাইপ ২ ডায়াবেটিসের শিকার হন। মূলত, লিভার ও অগ্ন্যাশয়ে মেদ জমে টাইপ ২ ডায়াবেটিস হয়।

ওষুধ ছাড়াই এক সঙ্গে ডায়াবেটিস এবং মেদ কমিয়ে ফেলা সম্ভব বলে দাবি করছেন চিকিৎসকরা। এক বছরে মাত্র তিনটি ধাপে ডায়েট ভাগ করে নিতে হব।

প্রতিবেদনটি থেকে এমনই জানা গিয়েছে।

• প্রথম ৩-৫ মাস ফ্যটহীন খাবার খেতে হবে। দিনে ৮২৫-৮৫৩ ক্যালরিযুক্ত খাবার খেতে হবে।

• তার পরের ২-৮ সপ্তাহ ক্যালরির মাত্রা অল্প বাড়তে পারে।

• শরীরচর্চা নিয়মিত করতে হবে, যাতে অতিরিক্ত মেদ কমতে থাকে।


মন্তব্য